Mon. May 16th, 2022
0 0
Read Time:3 Minute, 13 Second

কোনও মহিলা যখন তার সন্তানকে নিয়ে ট্রেনে একা ভ্রমণ করেন, তখন তাকে নীচের বার্থ দেওয়ার নিয়ম রয়েছে, তবে সিট থেকে শিশুর পড়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে। এখন ভারতীয় রেল একটি অনন্য সুবিধা দিয়েছে যাতে ছোট বাচ্চারা তাদের মায়ের সাথে আরামে ঘুমাতে পারে। মহিলাদের জন্য নিম্ন বার্থ সহ ‘বেবি বার্থ’-এর ব্যবস্থাও করেছে রেল।

 

আসুন জেনে নিই কিভাবে রেলওয়ের এই পরিষেবার সুবিধা নেওয়া যায়…

 

কেন এই সুবিধা চালু করা হয়েছিল?

ট্রেনের সংরক্ষিত বার্থের প্রস্থ কম। এ কারণে নারীদের শিশুদের নিয়ে যাতায়াত করতে অসুবিধা হয়। বিশেষ করে রাতের যাত্রায় সবচেয়ে বেশি ঘুমের সমস্যা হয়। তাই মহিলার জন্য সংরক্ষিত নিম্ন বার্থ সহ শিশুর বার্থের ব্যবস্থাও করা হয়েছে। এই বেবি বার্থে বাচ্চা যেন বার্থ থেকে নিচে না পড়ে সেদিকে খেয়াল রাখা হয়েছে।প্রতিটি ট্রেনে কি শিশুর বার্থের সুবিধা শুরু হয়েছে?

লখনউ ডিআরএম টুইট করে জানিয়েছেন যে বর্তমানে লখনউ মেল কোচ নম্বর 194129/B4, বার্থ নম্বর 12 এবং 60-এ একটি শিশুর বার্থ চালু করা হয়েছে। এতে মা তার শিশুকে নিয়ে যাতায়াত করা সহজ করবে। যাত্রীদের সাড়া পাওয়ার পর অন্যান্য ট্রেনেও এটি বসানো হবে। এটি থেকে স্পষ্ট যে বর্তমানে লখনউ মেইলে দুটি বার্থের ব্যবস্থা করা হয়েছে।এই শিশুর জন্ম সম্পর্কে বিশেষ কি?

শিশুর সুবিধার জন্য শিশুর বার্থে একটি স্টপার বসানো হয়েছে। এটির উপরে একটি ছোট হাতল এবং পাশে একটি রড রয়েছে, যাতে শিশু ঘুমানোর সময় নিরাপদ থাকে। দুই পাশে বালিশ রেখে শিশুকে ঘুমানোর ব্যবস্থা করা যেতে পারে। এটি মূল বার্থ সিটের সাথে সংযুক্ত এবং ভাঁজ করা যায় এমনও।

 

শিশুর জন্মের দুটি বেল্ট আছে। এই বেল্ট দিয়ে শিশুকে সম্পূর্ণ সুরক্ষিত করা যায়। মা ঘুমিয়ে থাকলেও বেল্টের কারণে বাচ্চা পড়বে না।বাচ্চা জন্মের জন্য আলাদাভাবে কত টাকা দিতে হবে?

রেলওয়ে শিশুর বার্থের জন্য কোনো অতিরিক্ত ভাড়া নেবে না। এর জন্য, সংরক্ষণের সময় শিশুর নামের ফর্মটি পূরণ করতে হবে। তবেই যাত্রায় সন্তানের জন্ম হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: