Mon. May 16th, 2022
0 0
Read Time:3 Minute, 49 Second

কলম্বো। শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ হওয়ায় গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। সোমবার বিরোধীদের চাপে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। এরপর সর্বত্র সহিংস ঘটনা ঘটছে। রাজপাকসে পরিবারের সমর্থক ও বিরোধীদের মধ্যে রাজপথে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে। সরকার বিরোধীদের সহিংসতায় এ পর্যন্ত এমপিসহ ৫ জনের মৃত্যু হয়েছে।

 

পুলিশ প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার পরিবারকে সমর্থন করেছে। এরপর পরিস্থিতি আরও খারাপ হয়। সেনাবাহিনী ডাকতে হয়েছে। ক্ষমতাসীন দলের এমপি-মন্ত্রী ছাড়াও অন্যান্য নেতাদের ওপর হামলা চালাতে থাকে সাধারণ মানুষ। একসংসদ সদস্যভিড় থেকে বাঁচতে তিনি আত্মহত্যা করেছেন বলে অভিযোগ, দুই মন্ত্রীর বাড়িতে আগুন দেওয়া হয়েছে।

 

ক্ষমতাসীন দলের সাংসদ অমরকীর্তি আথুকোরালা সোমবার প্রথমে সরকার বিরোধী বিক্ষোভকারীদের উপর গুলি চালান এবং পরে নিজেকে গুলি করেন। কলম্বোর উপকণ্ঠে এ দুর্ঘটনা ঘটে।

 

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, পুলিশ জানিয়েছে যে অমরকীর্তী নিতাম্বুয়ায় তার গাড়ি থামানোর চেষ্টাকারী দুই ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালায়। গুলিতে একজনের মৃত্যু হয়েছে। এরপর জনতার ক্ষোভ এড়াতে পাশের একটি ভবনে লুকানোর চেষ্টা করেন এমপি। কিন্তু বিক্ষুব্ধ জনতা পুরো ভবন ঘেরাও করে। জনতা ঘিরে থাকতে দেখে এমপি গুলি করে আত্মহত্যা করেন।

 

এ পর্যন্ত 138 জন আহত হয়েছেন

 

সংঘর্ষ শুরু হয় যখন সরকারপন্থী বিক্ষোভকারীরা গালে ফেস-এ বিক্ষোভরত মানুষের তাঁবু উপড়ে ফেলতে শুরু করে। সরকার সমর্থকরা বিক্ষোভকারীদের ওপর হামলা চালালে পাল্টা সহিংসতা শুরু হয়। কলম্বোতে এই সংঘর্ষে ১৩৮ জন আহত হয়েছে। তাকে কলম্বো ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। মনে করা হচ্ছে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বড় শহরগুলোতে সেনা মোতায়েন করতে পারেন।বাংলাদেশ ঋণ পরিশোধের জন্য আরও এক বছর সময় দিয়েছে

 

শ্রীলঙ্কা 1948 সালে স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ মুদ্রা অদলবদলের মাধ্যমে প্রদত্ত ২০০ মিলিয়ন ডলার পরিশোধের মেয়াদ এক বছর বাড়িয়েছে। শ্রীলঙ্কাকে 3 মাসের মধ্যে ঋণ পরিশোধ করতে হয়েছিল, কিন্তু তারপরে শ্রীলঙ্কা একটি গুরুতর আর্থিক সংকটে আটকে যায়। এরপর বাংলাদেশ ঋণ পরিশোধের মেয়াদ বাড়িয়েছে।

 

শ্রীলঙ্কায় আটকে পড়া ভারতীয়দের জন্য হেল্পলাইন নম্বর

 

হেল্পলাইন নম্বর +94-773727832 এবং ইমেল আইডি cons.colombo@mea.gov.in শ্রীলঙ্কায় আটকে পড়া ভারতীয়দের জন্য জারি করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: