হাজতে লেখকের মৃত্যু, উদ্বিগ্ন দেশবাসী

Loading

ঢাকা –  লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে ক্ষোভ জমেছে দেশবাসীর মধ্যে, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার  হয়েছিলেন লেখক মুশতাক আহমেদ। কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের হেফাজতে থাকাকালীন  বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়। 

এরপরেই  ঘটনার নিরপেক্ষ তদন্তের পাশাপাশি এই আইন বাতিল করার দাবিতে  উত্তাল হয়ে উঠে জনগণ।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

এরপরেই রাতে এক দল ছাত্র ঢাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। এ দিন সকাল থেকেই ছাত্ররা জমায়েত করে শাহবাগের মোড়ে। রাস্তা অবরোধ করা হয়। মিছিল হয় দেশের প্রায় প্রতিটি শহরে। বিকেলে বিক্ষোভ কর্মসূচি এবং লেখকের গায়েবানা জানাজায় শাহবাগ চত্বরে কয়েক হাজার মানুষ অংশ নেন এতে।

শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন মানুষ। মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেন, “সাংবাদিক, কার্টুনিস্ট, লেখকদের ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার, বিনা বিচারে আটকে রাখা, জামিন মঞ্জুর না-করা যেন রাষ্ট্রের নিত্য দিনের কাজে পরিণত হয়েছে। আদ্যন্ত অসাংবিধানিক এই আইন কোনও গণতান্ত্রিক দেশে গ্রহণযোগ্য হতে পারে না।

মুশতাকের মৃত্যুর জন্য সরকারকে দায়ী করে বিরোধী দল বিএনপি বলেছে, নির্যাতনেই লেখকের মৃত্যু হয়েছে। নিরপেক্ষ বিচারবিভাগীয় কমিটি গড়ে এই ঘটনার তদন্ত দাবি করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির।

উল্লেখ্য, গত বছর মুশতাক ও কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের   বিরুদ্ধে ‘সোশ্যাল সাইটে পোস্টের মাধ্যমে সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং গুজব ছড়িয়ে হিংসায় প্ররোচনা দেওয়া’র অভিযোগ এনে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে পুলিশ।

Author

Share Please

Make your comment