Wed. Aug 10th, 2022
0 0
Read Time:2 Minute, 13 Second

Animal News

লড়াই ২৪ : জলের সন্ধান না পেয়ে মৃত্যু হল জিরাফের। কেনিয়ায় জল খেতে না পেয়ে মর্মান্তিক মৃত্যু হয়েছে ৬ জিরাফের। কেনিয়ায় জলের তীব্র আকালে একের পর এক জিরাফের মৃত্যু ঘটছে।

সম্প্রতি সাবুলি বন‌্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রে একটি শুষ্ক রিজার্ভারের সামনে ফুটিফাটা মাটির উপর জমে থাকা কাদামাটিতে জলের সন্ধান করতে গিয়ে সেখানেই মৃত্যুর কোলে ঢলে পড়ে ওই ৬ জিরাফ। একে অপরের উপর পড়ে থাকা কঙ্কালসার দেহগুলির ছবি সোশ‌্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই সারা বিশ্বের সামনে প্রকট হল খরাবিধ্বস্ত কেনিয়ার দুর্দশা। গত সেপ্টেম্বর মাস থেকে কেনিয়ার উত্তর অংশে স্বাভাবিকের চেয়ে ৩০ শতাংশ কম বৃষ্টি হওয়ায় এমন তীব্র খরা দেখা দিয়েছে।

সেই সময়েই প্রাকৃতিক বিপর্যয়ের ঘোষণা করেছিলেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা।বৃষ্টির অভাবে সবচেয়ে ক্ষতি হয়েছে বন‌্যপ্রাণীদের। সাধারণ মানুষের পাশাপাশি খাবার ও জলের আকালে মৃত্যু ঘটছে বহু জীবজন্তুর।

বোর-আলগি জিরাফ সংরক্ষণ কেন্দ্রের তরফে ইব্রাহিম আলির অভিযোগ, নদীতে যেটুকু জল রয়েছে তা চাষের কাজে লাগানো হচ্ছে বলে সেখানে জিরাফদের ঢুকতে দেওয়া হয় না। এই কারণে তাদের অবস্থা আরও শোচনীয় হচ্ছে। এই খরায় গারিসসা কাউন্টির প্রায় চার হাজার জিরাফের জীবন বিপন্ন। তৃষ্ণার্ত এই জিরাফগুলি ক্রমেই নিশ্চিহ্ন হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

Animal News

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: