আলু খেয়েই মৃত্যুর কোলে ঢলে পড়ে ৭৮ জন ছাত্রছাত্রী

0
210

 

লড়াই ২৪ ডেস্ক: আলু খাওয়া যে স্বাস্থ্যের পক্ষে খুব ভালো সেই বিষয় আমাদের সকলেরই জানা। খুব সস্তা ও সহজলভ্য সবজি। সেই কারণে চাহিদাও প্রচুর।
প্রচুর পরিমাণে ক্যালোরি, ভিটামিন, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড থাকে এই সবজিতে। কিন্তু আবার এই আলুই যে কখন মৃত্যুর কারণ হয়ে দাঁড়াবে তা কেউই টের পাবে না।

Read more…………….Corona Case Update: ফের বৃদ্ধি পেল দৈনিক সংক্রমণ, টিকাকরণে ভারত গড়লো রেকর্ড
ঘটনা ১৯৭৮ সালের। এবার দক্ষিণ লন্ডনের, সেবার ৭৮ জন ছাত্রছাত্রী সেদ্ধ আলু খেয়ে ভীষণভাবে অসুস্থ হয়ে পড়ে। ফলত সেই আলু নিয়ে শুরু হয় পরীক্ষানিরীক্ষা। এবং তারপর জানা যায়, সেই আলু ৫ মাসেরও বেশি সময় ধরে ছিল বস্তাবন্দি। দীর্ঘদিন বন্ধ জায়গায় আবদ্ধ থাকায় আলু সবুজ হয়ে যায়। এর ফলে অঙ্কুরিত আলুতে সোলানিন নামের এক বিষাক্ত পদার্থ উৎপন্ন হয়। আর এই সোলানিন দেহের স্নায়ুতন্ত্রকে আক্রান্ত করার পাশাপাশি দেহের কোষের উপর প্রভাব ফেলে। সোলানিন সাধারানত অঙ্কুরিত আলু বা বস্তাবন্দী আলুতেই তৈরি হয়।

এই ঘটনার পর জানা যায়, এটা প্রথমবার নয়, এর আগেও বহুবার এই ধরণের ঘটনা ঘটে। বিশেষ করে যারা অপুষ্টিতে তাদের শরীরে এই পদার্থ খুব তাড়াতাড়ি কাজ করে।
তবে খেতের মধ্যে থাকা সবুজ আলুর কোনও ক্ষতিকর দিক নেই। কারন সেগুলি সূর্যের আলো পাওয়ার ফলে সবুজ হয় এবং ক্লোরিফিল যুক্ত। কিন্তু সংরক্ষিত আলু হলে তা আপনার প্রাণও নিয়ে নিতে পারে।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান