October 7, 2022

7ম বেতন কমিশনের সর্বশেষ খবর: সরকারের নতুন সিদ্ধান্তে DA (মর্ঘ ভাতা) বাড়ানোর আশায় বসে থাকা কেন্দ্রীয় কর্মচারীরা হতবাক। পদোন্নতির জন্য ন্যূনতম যোগ্যতা পরিষেবার শর্তাবলী সরকার পরিবর্তন করেছে।

 

7 তম বেতন কমিশন DA বৃদ্ধির আপডেট: কেন্দ্রীয় সরকারের 65 লক্ষেরও বেশি কর্মচারী জুলাই থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হচ্ছে, ২৮ সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় নবরাত্রিতে ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা দিতে পারে সরকার। কিন্তু এর আগেই বিপাকে পড়েছেন সরকারি কর্মচারীরা। সরকার 7 তম বেতন কমিশন অনুযায়ী পদোন্নতির জন্য ন্যূনতম পরিষেবা শর্তে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে।

 

ন্যূনতম পরিষেবা শর্ত পরিবর্তন করার সিদ্ধান্ত

20 সেপ্টেম্বর ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) জারি করা অফিস স্মারকে বলা হয়েছিল যে পদোন্নতির জন্য ন্যূনতম পরিষেবার শর্তগুলি পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে এই পরিবর্তন করা হবে। ডিওপিটি আশা করেছিল যে পদোন্নতির জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলি উপযুক্ত সংশোধন করে নিয়োগ বিধি/পরিষেবা বিধিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

 

এত বছর কাজ করার পর এখন পদোন্নতি হবে!

এ জন্য সকল মন্ত্রণালয়/বিভাগকে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে নিয়োগ বিধিমালায় প্রয়োজনীয় পরিবর্তন করার জন্য অনুরোধ করা হলো। সংশোধিত নিয়ম অনুযায়ী, লেভেল 1 এবং লেভেল 2-এর জন্য তিন বছরের চাকরি থাকতে হবে। একই সময়ে, লেভেল 6 থেকে 11 লেভেলের জন্য 12 বছরের পরিষেবা প্রয়োজন। যাইহোক, লেভেল 7 এবং লেভেল 8-এর জন্য শুধুমাত্র দুই বছরের পরিষেবা প্রয়োজন। আসুন পরিবর্তনের পরে নতুন পরিষেবার শর্তাবলী সম্পর্কে তথ্য দেখি-

 

 

 

 

আমরা আপনাকে বলি যে সপ্তম বেতন কমিশনের অধীনে, 2022 সালের মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছিল। তখন সরকার তা বাড়িয়েছিল ৩ শতাংশ, যা ৩১ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৪ শতাংশে। ওই সময় কর্মচারীদের তিন মাসের বকেয়া বেতন দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। এখন জুলাই থেকে কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা। ২৮ সেপ্টেম্বর এতে ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: