নতুন ৮টি ভাইরাসের সন্ধান মিললো পরিযায়ী শ্রমিকদের দেহে

0
41

নতুন ৮টি ভাইরাসের সন্ধান মিললো পরিযায়ী শ্রমিকদের দেহে

কলকাতা: শুধু করোনা নয়, আরও ৮ রকমের ভাইরাসের আগমন হচ্ছে পরিযায়ী শ্রমিকদের মাধ্যমে। কেরল ও পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির একদল গবেষক
দাবি করেছেন, বিদেশ ফেরত ভারতীয়দের শরীরে করোনা ছাড়াও আরও ৮ রকমের ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

রীতিমতো গবেষণা করার পর বিজ্ঞানীরা এমন তথ্য দিয়েছেন। তাঁরা সরকারের কাছে আপিল করেছেন, করোনা ছাড়া ওই ৮ রকম ভাইরাস যাতে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়তে না পারে সেই জন্যও যেন ব্যবস্থা নেওয়া হয়। ওই ৮ রকম ভাইরাসের স্ক্রিনিং করানোর জন্যও এবার সরকার ভাবতে শুরু করেছে।

২২ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে বিদেশ থেকে দেশে ফেরা মোট ৩৬২ জনের স্যাম্পেল টেস্টের জন্য পাঠানো হয়েছিল। তাঁদের মধ্যে ৮৪ জনের শরীরে ভাইরাস সংক্রমণ হয়েছে। ৪ জনের মধ্যে সার্স করোনা ভাইরাসের জীবাণু রয়েছে। তবে বাকিদের মধ্যে আরও ৮ রকমের ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছে। এই ৮টি ভাইরাস শ্বাসযন্ত্রে হানা দেয়। ফলে চিন্তার কারণ রয়েছে। এই ৮টি ভাইরাসের মধ্যে কয়েকটি এর আগেই ভারতে ঢুকেছে। তবে কয়েকটি ভাইরাস এই প্রথম দেশে সংক্রমণ ছড়াবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

যে ৮টি ভাইরাস বিদেশ ফেরত ভারতীয়দের শরীরে রয়েছে সেগুলি হল- ইনফ্লুয়েঞ্জা এ, ইনফ্লুয়েঞ্জা বি, মানব করোনা ভাইরাস, রাইনো ভাইরাস, এডিনো ভাইরাস, প্যারা ইনফ্লুয়েঞ্জা, আরএসবি, মেটানিমো। মানব করোনা ভাইরাস মানে অবশ্য কোভিড-১৯ নয়। বিশ্বে এখন পর্যন্ত ৭ রকম করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। এটি তার মধ্যে একটি।

২১ জনের শরীরে মানব করোনা ভাইরাস রয়েছে বলে জানা গিয়েছে। ১০ জন আক্রান্ত হয়েছেন প্যারা ইনফ্লুয়েঞ্জায়, ৬ জন আরএসবি তে, মেটানিমোয় ২ জন আক্রান্ত হয়েছেন, ১৫ জন রাইনো ভাইরাসে, ৪ জন এডিনো ভাইরাসে। সাতজন ইনফ্লুয়েঞ্জা-বি তে। ২৫ জন ইনফ্লুয়েঞ্জা-এ তে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান