জোড়া নিম্নচাপে টানা বৃষ্টি রাজ্যজুড়ে, কমলা সতর্কতা দক্ষিণবঙ্গে

0
83

জোড়া নিম্নচাপে টানা বৃষ্টি রাজ্যজুড়ে, কমলা সতর্কতা দক্ষিণবঙ্গে

কলকাতা: জোড়া নিম্নচাপে টানা বৃষ্টি হয়ে চলেছে রাজ্যজুড়ে। বুধবার বিভিন্ন জেলায় চলেছে বৃষ্টি। সেই ধারাই অব্যাহত রয়েছে বৃহস্পতিবার।

ভোররাত থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে। রাতে বয়েছে ঝোড়ো হাওয়া। সারারাত বৃষ্টি হয়ে চলায় নেমেছে শহরের তাপমাত্রাও।

বৃহস্পতিবার দিনভর দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতা।

বৃহস্পতিবার সকাল ৬টায় কলকাতায় তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ছিল ৯৭ শতাংশ। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তিও থাকবে।

বুধবার সকালে নতুন একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে বাংলা লাগোয়া উত্তর বঙ্গোপসাগরে। খানিকটা শক্তি বাড়িয়ে তা আরও সুস্পষ্ট হয়েছে।

তার প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গ জুড়ে। পূর্বাভাস, শক্তি বাড়িয়ে নিম্নচাপ গভীর হবে। তার জেরে বৃহস্পতিবারও রাজ্যের পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কিন্তু নিম্নচাপ সরে গেলেও, বৃষ্টি কমবে না। রবিবার থেকে আবার ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে উপকূল এবং কলকাতা লাগোয়া জেলাগুলিতে। কারণ, রবিবার বাংলা-ওডিশা উপকূলে ফের একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

তার প্রভাবে সোমবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতাতেও। ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়।

মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই।

প্রবল বর্ষণের আশঙ্কার কথা মাথায় রেখেই আবহাওয়া দফতর দক্ষিণবঙ্গে কমলা সতর্কতা জারি করেছে। দক্ষিণবঙ্গের নদীগুলিতে জল বাড়তে পারে। শহর, শহরতলির বিভিন্ন এলাকা জলমগ্ন হতে পারে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান