আফগানিস্তান নিয়ে আলোচনায় জরুরি ভিত্তিতে মস্কো থেকে ভারতের এলো পুতিনের খাস আমলা

0
412

Russia and India Meeting

লড়াই ২৪ ডেস্ক: দু-সপ্তাহ আগেই আফগানিস্তান ইস্যুতে মোদী-পুতিন বৈঠক হয়েছে। এবার আফগানিস্তানের পরিস্থিতি আলোচনা করতে রাশিয়া থেকে ভারতে এলেন রাশিয়ার জাতিয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলায় পাত্রুশেভ। দুই দেশের নিরপত্তা সংক্রান্ত দ্বিপাক্ষিক আলোচনায় আফগানিস্তান প্রসঙ্গ গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করা হচ্ছে।

ভারতের জাতিয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের পাশাপাশি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন পাত্রুশেভ। এর আগে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ দিল্লি সফরে আসেন, কিন্তু মোদীর সঙ্গে দেখা করেননি। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ডোভালের আমন্ত্রণে আফগানিস্তান বিষয়ক উচ্চপর্যায়ের ইন্দো-রাশিয়া আন্তঃসরকার বৈঠকে অংশ নিতেই পাত্রুশেভের সফর।

Read  more………………Corona Case Update: মঙ্গলবার দৈনিক আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেল ২১ শতাংশ, চিন্তিত চিকিৎসকমহল

তালিবান আফগানিস্তান দখল করলে সেই দিকে নজর দিয়ে বসে আছে রাশিয়া। পাশাপাশি পড়শি দেশ ভারতও গোটা বিষয়টি নজরে রাখছে। এই অবস্থায় তালিবানের গতিবিধি নিয়ে সজাগ থাকতে দিল্লিকে বার্তা দিয়েছে মস্কো। মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই আফগানিস্তান ইস্যুতে নড়েচড়ে বসেছে রাশিয়া।

উল্লেখ্য, এই বৈঠক ছাড়াও আগামী দশদিনে ভারত-রাশিয়া আরও কয়েকটি বৈঠক হতে চলছে। যেমন, ব্রিকস সম্মেলন এবং সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে অংশ নেবে। দুই সম্মেলনেই সিংহভাগ অংশ জুড়ে আফগানিস্তান প্রসঙ্গ থাকবে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও বিদেশমন্ত্রক তরফে জানানো হয়েছে, মোদী-পুতিন ফোনালাপের পর পরবর্তী ধাপ হিসাবে রাশিয়ার নিরপত্তা উপদেষ্টা ভারত সফরে আসবে।

 

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান