কৃষি খাতে শক্তিকান্ত দাস: আরবিআই গভর্নরের এই আপডেট কোটি কোটি কৃষককে খুশি করবে, গমের দাম কি কমবে?

Loading

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: আরবিআই গভর্নর বলেছেন যে দেশের কৃষি খাত ‘শক্তিশালী’ রয়ে গেছে। রবিশস্যের বপনও ভালোভাবে শুরু হয়েছে। তিনি বলেন, অস্বাভাবিক বৃষ্টির কারণে খরিফের উৎপাদন কিছুটা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

কৃষি সেক্টর: বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দ্বারা আর্থিক পর্যালোচনা (এমপিসি) ঘোষণা করা হয়েছে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট 35 বেসিস পয়েন্ট বৃদ্ধির ঘোষণা করেছেন। এর সঙ্গে বেড়ে হয়েছে ৬ দশমিক ২৫ শতাংশ। এ ছাড়া চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রাক্কলন ৭ শতাংশ থেকে কমিয়ে ৬ দশমিক ৮ শতাংশ করা হয়েছে। পাশাপাশি মূল্যস্ফীতির হার ৬ শতাংশের নিচে নেমে আসার সম্ভাবনাও প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

 

এমপিসি খরিফ উৎপাদনে হ্রাসের পূর্বাভাস ঘোষণা করে, আরবিআই গভর্নর বলেছেন যে দেশের কৃষি খাত ‘শক্তিশালী’ রয়ে গেছে। রবিশস্যের বপনও ভালোভাবে শুরু হয়েছে। তিনি বলেন, অস্বাভাবিক বৃষ্টির কারণে খরিফের উৎপাদন কিছুটা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্বে প্রকাশিত প্রত্যাশার ভিত্তিতে, দেশের মোট খরিফ উৎপাদন অনুমান করা হয়েছে 14.99 কোটি টন। গত বছর, খরিফ ফসল বছরে উৎপাদন ছিল 15.60 কোটি টন।

 

বপন স্বাভাবিকের চেয়ে 6.8 শতাংশ বেশি ছিল

আরবিআই গভর্নর দাস বলেছেন যে কৃষি খাতের শক্তি অক্ষত রয়েছে। তিনি বলেন, রবি বপন ভালোভাবে শুরু হয়েছে। 2 ডিসেম্বর, 2022 পর্যন্ত বপন স্বাভাবিকের চেয়ে 6.8 শতাংশ বেশি হয়েছে। এ পরিসংখ্যান সামনে আসার পর খুশি হবেন কৃষি খাতের সঙ্গে সংশ্লিষ্টরা। কৃষি মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, শীতকালে গমের বপন ৫.৩৬ শতাংশ বেড়ে ২১১.৬২ লাখ হেক্টরে পৌঁছেছে।

 

 

উত্তর ভারতের প্রধান উৎপাদনকারী রাজ্য, রাজস্থান, বিহার এবং উত্তর প্রদেশে রবি বপনের এলাকা বৃদ্ধি পেয়েছে। প্রধান রবি শস্য গম বপন শুরু হয় অক্টোবরে এবং ফসল তোলা হয় মার্চ-এপ্রিল মাসে। ধান ও ডাল ছাড়াও ছোলা ও উরদ, চীনাবাদাম ও সরিষা রবিতে বপন করা হয়। ভারতীয় অর্থনীতির বিষয়ে, দাস বলেন, রবি বপনের ভালো অগ্রগতি, টেকসই শহুরে চাহিদা, গ্রামীণ চাহিদার উন্নতি, উৎপাদনে বাড়ানো, পরিষেবা খাতের পুনরুজ্জীবন এবং ক্রমবর্ধমান ঋণের চাহিদা এই দৃষ্টিভঙ্গিকে সমর্থন করছে।

Author

Share Please

Make your comment