ডাঙায় উঠলেই নাকি আয়ু শেষ ইলিশের ? জ্যান্ত মাছ দেখে বেজায় খুশি পর্যটকরা

0
249

hilsa fish

লড়াই ২৪ : জ্যান্ত ইলিশ মাছ দেখতে দিঘার সমুদ্রের পাড়ে কাড়াকাড়ি পর্যটকদের। বাজারে গিয়ে পেট টিপে ইলিশ নিশ্চয়ই কিনেছেন। অনেকেই বলেন ডাঙায় উঠলেই নাকি ইলিশের আয়ু শেষ।

তবে প্রচলিত এই কথা মিথ্যে প্রমাণিত। কারণ, শুক্রবার সকালে দিঘাতেই দেখা গেল দু’টি জ্যান্ত ইলিশ। যা দেখে বেজায় খুশি পর্যটকরা।শুক্রবার মৎস্যজীবীদের পাতা জালেই ইলিশ ধরা পড়ে।

মাছ দু’টিকে ডাঙায় এনে জাল থেকে বের করা হয়। ডাঙাতে ছটফট করতে থাকে মাছগুলি। তা দেখে উচ্ছ্বসিত হয়ে পড়েন পর্যটকরা। সমুদ্রের পাড়ে পা ভিজিয়ে কিংবা সমুদ্রে দাপাদাপি করে ছুটি উপভোগ করবেন যাঁরা ভেবেছিলেন তাঁরাও জ্যান্ত ইলিশ দেখতে ভিড় জমান। অনেকেই বলেন, ডাঙায় উঠলেই নাকি আয়ু শেষ ইলিশের। সাগর থেকে তোলার পর ছটফট করে মৃত্যু হয় তার। তবে এক্ষেত্রে একেবারে বিপরীত কাণ্ড ঘটায় অবাক হয়ে যান প্রায় সকলেই।

বাঙালির ইলিশপ্রেম নতুন নয়। ইলিশ পেলে আর কিছুই চান না অনেকেই। শীতের মরশুমেও ইলিশের বাজার বেশ চাঙ্গা। ১২০০ থেকে ১৫০০ টাকা কিলো দরে বিকোচ্ছে রূপোলি শস্য। দাম বেশি হলেও ইলিশ কিনতে বিশেষ পিছপা হন না ভোজনরসিকরা।

তাই জ্যান্ত ইলিশ দেখে কার্যত লাফালাফি করতে শুরু করেন অনেকেই। কেনার জন্য হইচই শুরু হয়ে যায়। কলকাতার এক গৃহবধূ বেশ চড়া দামেই জোড়া জ্যান্ত ইলিশ কিনে নেন। তবে দিঘায় জ্যান্ত ইলিশের দেখা মেলার ঘটনা এই প্রথমবার নয়।

hilsa fish

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান