বাংলাদেশে রোহিঙ্গা শিবিরে নিজস্ব মুদ্রা চালু করেছে জঙ্গি সংগঠন আরসা!

0
358

ARSA Rohingya currency

লড়াই ২৪ : জেহাদের ছায়া বাংলাদেশে আরও গাঢ় হচ্ছে। এবার জঙ্গি সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ বা আরসা রোহিঙ্গা শিবিরে নিজস্ব মুদ্রা চালু করেছে। জানা গিয়েছে, মায়ানমারের সন্ত্রাসবাদী সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা) নিজেদের আরও মজবুত করতে এবার বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে তাদের নিজস্ব মুদ্রা চালু করেছে।সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেদের গ্রুপে তারা এই মুদ্রার পক্ষে প্রচার শুরু করেছে বলে খবর।

সূত্র মারফত খবর, প্রাথমিকভাবে কয়েকটি শরণার্থী ক্যাম্পে এই মুদ্রা চালু হয়েছে। অচিরেই প্রত্যেক শরণার্থী ক্যাম্পে এ মুদ্রা চালুর পরিকল্পনা রয়েছে জঙ্গিগোষ্ঠীটির। ২০১৭ সালে মায়ানমারে একাধিক সেনাঘাঁটিতে হামলা চালায় আরসা। তারপরই দেশটির সেনাবাহিনী আরসা-সহ রোহিঙ্গা জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যাপক অভিযান চালায়। প্রাণ বাঁচাতে প্রায় সাত লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে চলে আসে।

সবমিলিয়ে প্রায় ১১ লক্ষ রোহিঙ্গা শরণার্থী এই মুহূর্তে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে। রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আরসার নতুন মুদ্রা প্রচলনকে বাংলাদেশের জন্য হুমকি মনে করেন বাংলাদেশের সামরিক বিশ্লেষক মেজর (অব.) এমদাদুল ইসলাম।

তিনি জানান, “সাধারণত কোনও দেশ প্রতিষ্ঠা লাভের পর তার নিজের মুদ্রা চালু করে থাকে। একটি জঙ্গি সংগঠন কেন মুদ্রা প্রচলন করল? বিষয়টি সন্দেহজনক। বাংলাদেশ সরকারের বিষয়টি গুরুত্ব সহকারে নেওয়া উচিত।”

ARSA Rohingya currency

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান