মদ না খেয়েও মাতাল এই ব্যক্তি!

0
74

auto-brewery syndrome causes

লড়াই ২৪ : মানুষের পাকস্থলীতে বাসা বাঁধা ছত্রাকের কারণে শর্করার বিয়ারে পরিণত হওয়ার ঘটনা শুনেছেন আপনি, চমকে দেওয়া এই ঘটনাটি ঘটেছে আমেরিকার নিউইয়র্কে।

সেখানকার একটি মেডিক্যাল জার্নাল সূত্রে জানা গিয়েছে, ঘটনাটির সূত্রপাত হয় ২০১৪ সালে। ৪৬ বছরের এক ব্যক্তিকে অতিরিক্ত অ্যালকোহল খেয়ে গাড়ি চালানোর অভিযোগে আটক করে নিউইয়র্ক পুলিশ। ব্রেথলাইজার টেস্টে ধরা পড়ে ছিল, গাড়ি চালানোর সময় শরীরে যতটা অ্যালকোহল থাকার বিষয়টিকে ছাড় দেওয়া হয়েছে। তার থেকে পাঁচগুণ বেশি তাঁর শরীরে রয়েছে। কিন্তু, ওই ব্যক্তির দাবি ছিল যে তিনি মদ্যপান করেননি।

এরপর থেকে প্রায় প্রতিদিনই তাঁর সঙ্গে এই ধরনের বিপত্তি ঘটতে থাকে। তিনি অবাক হয়ে লক্ষ্য করেন, মদ না খেলেও তাঁর শরীরে অ্যালকোহলের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। আর অযথা পুলিশ ও পরিবারের লোকেরা তাঁকে মাতাল ভাবছে।

কোনওভাবেই বিনা কারণে অপদস্ত হওয়ার ঘটনা থেকে রেহাই পাচ্ছেন না তিনি। তিন বছর ধরে একই ঘটনার পুনরাবৃত্তি দেখে নিউইয়র্কের রিচমন্ড বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের এক বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন তিনি। আর তারপরই জানা যায় তাঁর শরীরে থাকা অটো-ব্রেউয়ারি সিন্ড্রোম নামে বিরল রোগের কারণে এই অভিনব ঘটনা ঘটছে। তাঁর পায়খানা পরীক্ষা করে স্যাকারোমাইসিস সেরাভিসি নামে বিশেষ প্রজাতির ছত্রাক পাওয়া যায়। যে ছত্রাকটি ব্যবহার করে শর্করাকে অ্যালকোহলে পরিণত করেন বিয়ার নির্মাতাকারীরা।

auto-brewery syndrome causes

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান