ব্যাংক ঋণ সময়ের আগেই পরিশোধ করতে হবে, কীভাবে ইএমআই শেষ করবেন? ঋণ ফোরক্লোজার এবং এর প্রক্রিয়া জানুন

Loading

ঋণ ফোরক্লোজার সম্পন্ন করার জন্য আপনাকে ব্যাঙ্ক/ফাইনান্স কোম্পানিতে আবেদন করতে হবে। ব্যাঙ্কগুলি প্রি ক্লোজার বা ফোর ক্লোজারের জন্য কিছু ফি নেয়। সাধারণত, এই পরিমাণ মোট বকেয়া ঋণের পরিমাণের 2 থেকে 4 শতাংশ।

একটি ব্যাঙ্ক বা NBFC থেকে ঋণ নেওয়ার পরে, অনেক গ্রাহক দীর্ঘ সময়ের জন্য সুদ পরিশোধ এড়াতে ঋণ নিষ্পত্তি করে। ব্যক্তিগত ঋণের সুদ সর্বোচ্চ, তাই সাধারণত একজন ব্যক্তি যত তাড়াতাড়ি সম্ভব এটি বন্ধ করতে চান। আপনি যদি সময়ের আগে আপনার ঋণ ফেরত দিতে চান, তাহলে আপনি ঋণ ফোরক্লোজারের বিকল্প গ্রহণ করতে পারেন।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

ক্রেডিট কার্ডের ইএমআই বা অন্য কোনো ধরনের ঋণ দূর করতে প্রাক-বন্ধ বা ফোর-ক্লোজার এবং পার্ট-ক্লোজারের বিকল্প গ্রহণ করা যেতে পারে।কিভাবে আবেদন করতে হবে?

ঋণ ফোরক্লোজার সম্পন্ন করার জন্য আপনাকে ব্যাঙ্ক/ফাইনান্স কোম্পানিতে আবেদন করতে হবে। আপনাকে আবেদনপত্রের সাথে আপনার বিদ্যমান হোম লোন অ্যাকাউন্ট নম্বর, প্যান এবং ঠিকানার একটি অনুলিপি সরবরাহ করতে হবে। ব্যাঙ্কগুলি প্রি ক্লোজার বা ফোর ক্লোজারের জন্য কিছু ফি নেয়। সাধারণত, এই পরিমাণ মোট বকেয়া ঋণের পরিমাণের 2 থেকে 4 শতাংশ। পুরো টাকা পাওয়ার পর, ব্যাংক টাকা প্রাপ্তির বিষয়ে একটি চিঠি দেয়। এই সম্পূর্ণ প্রক্রিয়ার পরে, আপনাকে ব্যাঙ্কের দ্বারা একটি প্রি-ক্লোজার চুক্তি দেওয়া হয়।কখন এবং কেন ঋণ ফোরক্লোজার করতে হবে

 

ব্যাংক থেকে নেওয়া ঋণ সময়ের আগেই শেষ করার আগে কিছু বিষয় অবশ্যই বিবেচনা করুন। যাতে এটি আপনার স্বার্থে হয়।

 

আপনি যদি মনে করেন যে আপনার আয়ের একটি বড় অংশ ঋণের ইএমআই-এর দিকে যায়, তাহলে লোন ফোরক্লোজ করা একটি বুদ্ধিমান সিদ্ধান্ত। যাইহোক, যখন আপনার কাছে উদ্বৃত্ত তহবিল থাকে তখনই ঋণটি ফোরক্লোজ করুন।

অন্যদিকে, আপনি যদি চান, আপনি অন্য কিছু বিনিয়োগে উদ্বৃত্ত তহবিল ব্যবহার করে আরও বেশি মুনাফা অর্জন করতে পারেন।

গৃহঋণের ক্ষেত্রে, ঋণগ্রহীতা আয়কর আইনের ধারা 80C এবং 24 এর অধীনে যথাক্রমে মূল এবং সুদের পরিশোধের কারণে নির্দিষ্ট কিছু কাটছাঁটের অধিকারী, তাই ঋণের মেয়াদপূর্তির আগে ফোরক্লোজ করার অর্থ এই যে এই কর্তনগুলি আপনার কাছে আর উপলব্ধ হবে না। . তাই আপনার করযোগ্য আয় গণনা করুন এবং ফোরক্লোজিং বিবেচনা করুন।

সর্বদা মনোযোগ দিন ব্যাঙ্ক আপনার ঋণে কত সুদ নিচ্ছে। সময়ে সময়ে সুদের হার পরীক্ষা করতে থাকুন। এই বছরের মে থেকে, আরবিআই ক্রমাগত সুদের হার বাড়িয়েছে, তাই সমস্ত ধরণের ঋণের সুদ বেড়েছে। আপনি যদি মনে করেন যে উচ্চ সুদের হার এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, তাহলে আপনি সময়ের আগে ঋণটি বন্ধ করে দিতে পারেন।

Author

Share Please

Make your comment