October 7, 2022

ব্যাঙ্ক লকার: রিজার্ভ ব্যাঙ্কের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ব্যাঙ্কে লকার নেওয়া গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) নিয়ম পরিবর্তন করেছে।

 

ব্যাঙ্ক লকার চার্জ: গ্রাহকদের নিরাপত্তা এবং সুবিধার কথা মাথায় রেখে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) নিয়মগুলি পরিবর্তন করেছে। এ বার আবার ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়ম বদল করল RBI। আপনি যদি কোনও ব্যাঙ্কে লকার নিয়ে থাকেন এবং তাতে আপনার সোনা-রূপা বা অন্যান্য মূল্যবান জিনিসপত্র রাখেন, তাহলে এই খবরটি অবশ্যই পড়ুন।

 

গ্রাহকদের ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী

রিজার্ভ ব্যাঙ্কের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে , ব্যাঙ্কে লকার নেওয়া গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) নিয়ম পরিবর্তন করেছে। প্রায়শই গ্রাহকদের পক্ষ থেকে ব্যাঙ্ক লকারে চুরির অভিযোগ পাওয়া যায়। কিন্তু এখন লকার থেকে কিছু চুরি হলে গ্রাহককে সংশ্লিষ্ট ব্যাঙ্ক থেকে লকার ভাড়ার 100 গুণ পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হবে।

 

ডিসপ্লেতে অপেক্ষমাণ তালিকার নম্বর দিতে হবে,

বাস্তবে অনেকবার দেখা গেছে ব্যাংকগুলো চুরির ঘটনাকে উপেক্ষা করে। গ্রাহককে বলতেন যে তিনি কোনোভাবেই দায়ী নন। আরবিআইয়ের দেওয়া আদেশে বলা হয়েছিল যে ব্যাঙ্কগুলিকে খালি লকারের তালিকা, লকারের জন্য অপেক্ষা তালিকা নম্বর ডিসপ্লেতে রাখতে হবে। এতে লকার সিস্টেমে আরও স্বচ্ছতা আসবে। আরবিআই বিশ্বাস করে যে ব্যাঙ্কের তরফে গ্রাহকদের অন্ধকারে রাখা যাবে না।

 

আপনি একবারে সর্বোচ্চ 3 বছরের জন্য ভাড়া নিতে সক্ষম হবেন,

যখনই আপনি লকারটি অ্যাক্সেস করবেন, এটি ব্যাঙ্কের মাধ্যমে ই-মেইল এবং এসএমএসের মাধ্যমে আপনাকে সতর্ক করা হবে। যেকোনো ধরনের জালিয়াতি থেকে রক্ষা পেতে এই নিয়ম করেছে RBI। ব্যাঙ্কগুলির একটি সময়ে সর্বোচ্চ তিন বছরের জন্য লকার ভাড়া নেওয়ার অধিকার রয়েছে৷ যদি লকারের ভাড়া 2000 টাকা হয়, তাহলে ব্যাঙ্ক আপনার থেকে 6000 টাকার বেশি চার্জ করতে পারবে না, অন্যান্য রক্ষণাবেক্ষণ চার্জ ব্যতীত।

 

 

সিসিটিভি ক্যামেরার মাধ্যমে লকার রুমে আসা-যাওয়া লোকজনের ওপর নজরদারি করাও প্রয়োজন। এছাড়া ১৮০ দিনের সিসিটিভি ফুটেজও সুরক্ষিত রাখতে হবে। চুরি বা অন্য কোনো দুর্ঘটনার ক্ষেত্রে পুলিশ সিসিটিভি ফুটেজের সাহায্যে তদন্ত করতে পারবে।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: