October 7, 2022

RBI: এই ব্যাঙ্ক আজ থেকে অর্থাৎ 22শে সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে গেছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই ব্যাঙ্কে যাদের টাকা আছে, তারা এই ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবে না।

 

আরবিআই বাতিলকৃত ব্যাঙ্ক লাইসেন্স: আপনারও যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) একটি বড় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে। RBI-এর দেওয়া তথ্য অনুযায়ী, এই ব্যাঙ্কটি আজ অর্থাৎ 22শে সেপ্টেম্বর থেকে বন্ধ রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই ব্যাঙ্কে যাদের টাকা আছে, তারা এই ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবে না।

 

তথ্য দিয়েছে আরবিআই

 

RBI-এর দেওয়া তথ্য অনুযায়ী, আজ থেকে অর্থাৎ 22 সেপ্টেম্বর থেকে একটি সমবায় ব্যাঙ্ক চিরতরে বন্ধ হয়ে গিয়েছে। এর আগে, আরবিআই পুনে-ভিত্তিক রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করেছিল। এর জন্য জারি করা নোটিশে আরবিআই জানিয়েছে, ব্যাঙ্কের আর্থিক অবস্থা ভাল নয়। এমতাবস্থায় 22 সেপ্টেম্বর থেকে ব্যাঙ্কের ব্যবসা বন্ধ রাখতে হবে।RBI লাইসেন্স বাতিল করেছে

 

উল্লেখযোগ্যভাবে, গত কয়েক মাসে, RBI অনেক সমবায় ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে। গত মাসেই RBI রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করেছে। আরবিআই অনুসারে, ব্যাঙ্কটি 22 সেপ্টেম্বর থেকে তার ব্যবসা করেছে। এই পরিস্থিতিতে, গ্রাহকরা আজ থেকে এই ব্যাঙ্কে টাকা জমা বা তুলতে পারবেন না।

 

তথ্য দিয়েছে আরবিআই

 

প্রকৃতপক্ষে, রুপি কো-অপারেটিভ ব্যাংকের ব্যাংকিং লাইসেন্স বাতিল করা হয়েছিল কারণ ব্যাংকটির যথেষ্ট মূলধন এবং উপার্জনের সম্ভাবনা শেষ হয়ে গিয়েছিল। RBI-এর দেওয়া তথ্য অনুসারে, ‘এটি ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, 1949-এর ধারা 56-এর সাথে 11(1) এবং ধারা 22(3)(d) এর বিধানগুলি মেনে চলে না৷ ব্যাঙ্ক ধারা 22(3)(a), 22(3)(b), 22(3)(c), 22(3)(d) এবং 22(3)(e) এর প্রয়োজনীয়তাগুলি মেনে চলতে ব্যর্থ হয়েছে .’

 

 

গ্রাহকদের উপর প্রভাব

 

এখন প্রশ্ন হচ্ছে, এই ব্যাংকের গ্রাহকদের টাকার কী হবে? প্রকৃতপক্ষে, এই ব্যাঙ্কের গ্রাহকরা RBI-এর ডিপোজিট ইন্স্যুরেন্স এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) বীমা স্কিমের মাধ্যমে 5 লক্ষ টাকার একটি বীমা কভার পাবেন। অর্থাৎ, খারাপ আর্থিক অবস্থার কারণে যদি কোনও ব্যাঙ্ক বন্ধ করতে হয়, তবে গ্রাহক DICGC-এর মাধ্যমে 5 লক্ষ টাকা পর্যন্ত জমার উপর বীমা কভারের সুবিধা পান এবং এই অর্থ গ্রাহকদের কাছে চলে যায়। এই নিয়মে এই ব্যাংকের গ্রাহকরা কিছু সুবিধা পেতে পারেন।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: