ভীষ্ম ভোজন সূত্রঃ প্রতিদিন এভাবে খেলে ঘরে থাকে মা লক্ষ্মীর বাস, পিতামহ ভীষ্ম বলেছেন এই নিয়ম

Loading

পিতামহ ভীষ্মের খাবারের নিয়ম: খুব কম লোকই জানেন যে আমাদের খাবার শুধুমাত্র ক্ষুধা নিবারণ করে না, এর সম্পর্ক আমাদের ভাগ্যের সাথেও জড়িত। ভীষ্ম পিতামহ খাবারের নিয়ম সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ কথা বলেছেন, যা আপনার জানা উচিত।

 

ভীষ্মের খাদ্য বিধি: সকাল-সন্ধ্যা খাওয়া আমাদের সকলের শরীর সঞ্চালনের জন্য একটি নিয়মিত রুটিন। কিন্তু আপনি কি জানেন যে আমাদের ভাগ্যও সরাসরি আমাদের খাদ্যশৈলীর সাথে জড়িত। ভীষ্ম ভোজন বিধান অনুসারে, অনেক সময় আমরা অজান্তেই খাবার সংক্রান্ত কিছু ভুল করে ফেলি, যার কারণে মা লক্ষ্মী ক্রুদ্ধ হয়ে ঘর ছেড়ে চলে যান। আজ আমরা আপনাকে খাবারের সাথে সম্পর্কিত কিছু জিনিস (খাবার জন্য বাস্তু নিয়ম) বলতে যাচ্ছি, যা আপনার সর্বদা যত্ন নেওয়া উচিত, তা না হলে বাড়িটি নষ্ট হতে সময় লাগে না।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

ভীষ্ম শর্ষেয় জ্ঞান দিয়েছিলেন

 

আসলে এই ভীষ্ম খাদ্য আইন পিতামহ ভীষ্মের সাথে সম্পর্কিত। ভীষ্ম পিতামহ যখন সরশৈয়ায় শায়িত ছিলেন, তখন পাণ্ডবগণ তাঁর কাছ থেকে জ্ঞান অর্জন করতে যান। সেই সময় ভীষ্ম তাঁকে খাদ্য সম্পর্কিত এমন কিছু (ভীষ্ম ভোজন সূত্র) বলেছিলেন, যাকে পরবর্তীতে ভীষ্মভোজন বিধান বলা হয়। তোমাদের সকলেরও সেসব বিষয়ে জ্ঞান থাকা উচিত। আসুন জেনে নিই সেই জিনিসগুলো কী কী।

 

ভীষ্ম পিতামহ (পিতামহ ভীষ্ম) বলেছেন যে খাবারের প্লেট ভুল করেও অতিক্রম করা উচিত নয়। যদি কেউ জেনে-বুঝে তা অতিক্রম করে, তবে সেই থালায় থাকা খাবার মাটি ভেবে সেখানেই রেখে দিতে হবে। এ ধরনের খাবার শরীরের জন্য ক্ষতিকর।

 

স্বামী স্ত্রী কি একই প্লেটে খেতে হবে?

 

স্বামী-স্ত্রীর একই থালায় খাওয়ার প্রবণতা নিয়ে ভীষ্ম (পিতামহ ভীষ্ম) একটি গুরুত্বপূর্ণ কথাও বলেছেন। ভীষ্ম ভোজন বিধান অনুসারে, স্বামী-স্ত্রীর মধ্যে যতই প্রেম থাকুক না কেন, কিন্তু এক প্লেটে একসঙ্গে খাওয়া উচিত নয়। এতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে বিচ্ছিন্নতা বাড়ে। এই ধরনের খাবারের প্লেট ওষুধে ভরা বাটির মতো।

 

ভীষ্ম পিতামহ বলেছেন যে যদি খাবারের প্লেটে চুল পড়ে (ভীষ্ম ভোজন সূত্র), তবে সেই খাবার আর খাওয়া যায় না। এমন খাবার ত্যাগ করাই ভালো। এটি করলে ঘরে দারিদ্র্য ও স্বাস্থ্যহানি ঘটে।

 

এই ধরনের খাবার এড়িয়ে চলতে হবে

 

খাবারের প্লেটে হোঁচট খাওয়া সম্পর্কে ভীষ্ম পিতামহ (পিতামহ ভীষ্ম) বলেছেন যে এই ধরণের খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। হোঁচট খেয়ে থালায় রাখা খাবার (ভীষ্মভোজন সূত্র) খেয়ে মানুষ ঋণগ্রস্ত হয়ে মানসিক উত্তেজনার শিকার হয়।

 

পরিবারে স্নেহ বাড়ানোর উপায় সম্পর্কে কথা বলতে গিয়ে ভীষ্ম (পিতামহ ভীষ্ম) বলেছেন যে এর জন্য বাড়ির সমস্ত লোককে একই প্লেটে বা একসাথে খাওয়া উচিত। যে বাড়িতে এটি ঘটে, মা লক্ষ্মী সর্বদা সেখানে বাস করেন এবং সেই বাড়িতে প্রচুর উন্নতি হয়।

Author

Share Please

Make your comment