ভোট পরবর্তী হিংসা নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

0
145

 

লড়াই ২৪ ডেস্ক: ভোট পরবর্তী অশান্তি মামলায় গুরুত্বপূর্ণ রায় কলকাতা হাইকোর্টের। মামলার তদন্ত ভার দেওয়া হল CBI-কে। খুন, জখম, অস্বাভাবিক মৃত্যুর মামলায় তদন্ত করবে CBI। অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ মামলার তদন্তের জন্য STI গঠন করে দেওয়া হয়েছে কোর্টের তরফে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির তদন্ত করবে STI।

রায় ঘোষণা করেছে হাইকোর্টের পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, বিচারপতি হরিশ টন্ডন,বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সুব্রত তালুকদারের বৃহত্তর বেঞ্চে এই রায় দান হয়। উল্লেখ্য, এ বিষয়ে একাধিক পিটিশনের শুনানি হাইকোর্টে শেষ হয়। গত ১৮ই জুন এই মামলায় হাইকোর্ট অভিযোগ খতিয়ে দেখে মানবাধিকার কমিশনকে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল। এরপর ১৩ই জুলাই  কমিশন তাদের রিপোর্ট জমা দেয়। সরকার, পুলিশ, প্রশাসনের তিব্র সমালোচনা করা হয় এই রিপোর্টে। অপরদিকে রাজ্য সরকার তরফে এই রিপোর্টকে মিথ্যা বলা হয়।

আরও পড়ুন………….মৃত্যুর ৫২ বছর বাদ ডেথ সার্টিফিকেট, অবাক কান্ড কলকাতায়

ভোট পরবর্তী রাজনৈতিক হিংসা সংক্রান্ত একাধিক মামলার তদন্তভার CBI-এর হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছে মানবাধিকার কমিশন। অপরদিকে এই ঘটনার পিছনে BJP-এর অঙ্গুলিহেলন আছে বলে দাবি রাজ্য সরকারের।

পাশাপাশি, জাতীয় মানবাধিকার কমিশনের গঠিত কমিটির রিপোর্ট নিয়েই প্রশ্ন তোলেন রাজ্য পুলিশের DG-র আইনজীবী অভিষেক মনু সিংভি। পক্ষপাতদুষ্টের অভিযোগ তোলা হয়। এরপর কেন্দ্রের আইনজীবীকে বিচারপতি ইন্দপ্রসন্ন মুখোপাধ্যায় প্রশ্ন করেন, আদালতের সামনে যে রিপোর্ট পেশ হয়েছে সেখানে সব অভিযোগ আছে কিনা। রাজ্য জানিয়েছে অনেক অভিযোগেই কোনও অপরাধের উল্লেখ নেই। এই মুহূর্তে সব FIR-ই রাজ্য পুলিশের কাছে আছে। রাজ্য পুলিশের কাছ থেকে এই মুহূর্তে কেন্দ্রীয় সংস্থাকে তদন্তভার দেওয়া কি যুক্তিযুক্ত? এরপর রায়দান স্থগিত রাখে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান