BREAKING: অনলাইনে ভর্তির প্রসেসিং ফি মুকুব রাজ্যের

0
49

BREAKING: অনলাইনে ভর্তির প্রসেসিং ফি মুকুব রাজ্যের

কলকাতা: অনলাইনে ভর্তি প্রক্রিয়ার জন্য প্রসেসিং ফি হিসাবে কলেজগুলি সর্বোচ্চ কত টাকা নিতে হবে তা নির্দিষ্ট করে দিল রাজ্য। মূলত অনলাইনে ফর্ম তোলা, জমা দেওয়া, বিভিন্ন তথ্য বা সার্টিফিকেট আপলোডিংয়ের জন্য প্রসেসিং ফি হিসেবে সর্বোচ্চ ১৫০ টাকা নিতে পারবে ছাত্র-ছাত্রীদের থেকে।

মঙ্গলবার রাতে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের এমনই নির্দেশিকার পাঠায় উচ্চ শিক্ষা দফতর। সেই মোতাবেক রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা তাদের অধীনে থাকা কলেজগুলোকে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে।

মূলত করোনা পরিস্থিতিতে এই ফি মকুব করতে বলা হয়েছে কলেজগুলিকে। সাধারণত কলেজগুলি এই অনলাইনে ভর্তির জন্য ফর্ম তোলা, জমা দেওয়া সহ ভর্তি সংক্রান্ত প্রক্রিয়ার জন্য কোন কোন কলেজ প্রসেসিং ফি হিসেবে ৩৫০ টাকা আবার কোন কোন কলেজ ৪০০ টাকা পর্যন্ত নেয়।

এই বছরও অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হবার পরপরই বেশ কিছু কলেজ এইভাবে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নিচ্ছিল উচ্চ শিক্ষা দফতর এবং শিক্ষামন্ত্রীর কাছে খবর আসে। তারপরে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শেষ করার জন্য একজন ছাত্র বা ছাত্রী থেকে কত টাকা নিতে পারবে কলেজগুলির সেই পরিমাণ নির্দিষ্ট করে দেওয়া হল।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান