বিজনেস আইডিয়া: মাত্র 25 হাজারে এই দুর্দান্ত ব্যবসা শুরু করুন! সহজেই ৩০ লাখের বেশি আয় হবে, সরকার দেবে ভর্তুকি

Loading

বেস্ট বিজনেস আইডিয়া: আপনিও যদি চাকরির চাপ থেকে বেরিয়ে আসতে চান এবং ব্যবসায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চান, তাহলে এই খবরটি বিশেষভাবে আপনার জন্য। আজ আমরা আপনার জন্য একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা নিয়ে এসেছি, যেখানে আপনি মাত্র 25 হাজার টাকা খরচ করে প্রতি মাসে 3 লাখের বেশি আয় করতে পারেন। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই ব্যবসা শুরু করার জন্য সরকার থেকে 50% পর্যন্ত ভর্তুকি পাওয়া যেতে পারে। এটি একটি বিশেষ ব্যবসা – মুক্তা চাষ। আমাদের জানান কিভাবে আপনি এই ব্যবসা থেকে লাখ টাকা আয় করতে পারেন।

 

আমরা আপনাকে বলি যে এই ব্যবসা থেকে আপনি প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। সবচেয়ে ভালো ব্যাপার হল এই ব্যবসা শুরু করার জন্য সরকার থেকে ৫০% পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়। এটি একটি বিশেষ ব্যবসা – মুক্তা চাষ। ঝিনুক ও মুক্তার ব্যবসার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে এবং অনেকেই এর থেকে প্রচুর আয়ও করছেন। এই ব্যবসায় আপনাকে বেশি বিনিয়োগ করতে হবে না।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

এর জন্য আপনার তিনটি জিনিস দরকার – একটি পুকুর, ঝিনুক (যা থেকে মুক্তা তৈরি করা হয়) এবং প্রশিক্ষণ। এটিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুকুর রয়েছে, যা আপনি নিজেই খনন করতে পারেন। এর জন্য, সরকার থেকে 50% ভর্তুকি পাওয়া যায়, যা আপনি সুবিধা নিতে পারেন। দ্বিতীয় জিনিসটি হল ঝিনুক, যা ভারতের অনেক রাজ্যে পাওয়া যায়। জেনে নিন দক্ষিণ ভারত ও বিহারের দারভাঙ্গার ঝিনুকের গুণাগুণ ভালো। শুধু তাই নয়, এর প্রশিক্ষণের জন্য দেশে অনেক প্রতিষ্ঠান রয়েছে। আপনি চাইলে মধ্যপ্রদেশের হোশাঙ্গাবাদ এবং মুম্বাই থেকে মুক্তা চাষের প্রশিক্ষণ নিতে পারেন।

এখন প্রক্রিয়াটির কথা বলা যাক, মুক্তা চাষের জন্য ঝিনুক জালে বেঁধে একটি পুকুরে ১০ থেকে ১৫ দিন রাখা হয়, যাতে তারা নিজস্ব পরিবেশ তৈরি করতে পারে। এর পরে, ঝিনুকটি বের করে তার অস্ত্রোপচার করা হয়। এই অস্ত্রোপচারে, প্রতিটি ঝিনুকের ভিতরে একটি ছাঁচ ঢোকানো হয়। এই ছাঁচে প্রলেপ দেওয়ার পরে, ঝিনুকের স্তর তৈরি করা হয়, যা পরে মুক্তোতে পরিণত হয়। অর্থাৎ এতে বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না।

আমরা আপনাকে বলি যে একটি ঝিনুক তৈরি করতে 25 থেকে 35 টাকা খরচ হয় এবং একটি ঝিনুক থেকে 2টি মুক্তা বের হয়। যদি আমরা তাদের দামের কথা বলি, তাহলে একটি মুক্তা বিক্রি হয় প্রায় 120 থেকে 200 টাকায়। শুধু তাই নয়, ভালো মানের হলে এটি 200 টাকার বেশি দামে বিক্রি করা যায়। প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা এই ব্যবসায় সাহায্য করতে পারে। অর্থাৎ আপনি কম বিনিয়োগে বেশি লাভ করতে পারবেন।

এখন আমরা যদি মোট লাভের কথা বলি, তাহলে মুক্তা চাষের জন্য এক একর পুকুরে 25000 ঝিনুক রাখলে খরচ হয় প্রায় 8 লাখ টাকা। তবে এর মধ্যে কিছু ঝিনুকও খারাপ। এখনও 50% এর বেশি ঝিনুক সহজেই বেরিয়ে আসে। এবং আমরা আগেই বলেছি যে একটি মুক্তার দাম প্রায় 120 থেকে 200 টাকা। এই অনুসারে, সমস্ত খরচ বাদ দিয়ে, এই ব্যবসাটি সহজেই বছরে 30 লক্ষ টাকা আয় করতে পারে।

Author

Share Please

Make your comment