পুজোতেও কি ঘরবন্দি থাকতে হবে? কী বলছে স্বাস্থ্যমন্ত্রক

0
817

 

লড়াই ২৪ ডেস্ক: হাতে গোনা আর দেড় মাস তারপরই যে বাঙালির শারদউৎসব। কিন্তু সংক্রমণের শঙ্কায় কি ঘরেই কাটাতে হবে? দুর্গোৎসব আর বাঙালি ঘরে ব্যাপারটা হজম হওয়া সত্যিই কঠিন। এই মর্মে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্যকে একটি চিঠি পাঠায়। চিঠিতে তিনি জানিয়েছেন, স্থানীয় উৎসবেও জারি থাকবে করোনা বিধিনিষেধ। আর বিধিনিষেধ যে শুধু দুর্গোৎসবের ক্ষেত্রে এমনটাই মোটেই নয়। মোটামুটিভাবে সমস্ত রাজ্যে পাঠানো কেন্দ্রের এই চিঠিতে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সমস্ত উৎসবেই পালন করতে হবে করোনা বিধিনিষেধ।

কেন্দ্রের একটি রিপোর্ট অনুযায়ী, দেশ থেকে সম্পূর্ণ রুপে নির্মূল হয়নি করোনার প্রকোপ। এই আবহেই ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে করোনার তৃতীয় ঢেউ। সমস্ত রাজ্যগুলিকে সতর্কবার্তা দিয়েছে আইসিএমআর।

আরও পড়ুন……….পেগসাস নিয়ে তথ্য আছে? জানানোর ঠিকানা তদন্ত কমিশন

চিঠিতে আরও বলা হয়েছে, ‘উৎসবের মরশুম আসছে, তাই সতর্ক থাকতে হবে। স্থানীয় প্রশাসনকে ভিড় এড়াতে উপযুক্ত ব্যাবস্থা নিতে হবে। আগামী ৫ থেকে ১৫ অক্টোবর দুর্গোৎসবকে কেন্দ্র করে হওয়া জমায়েতে সংক্রমণের বিষয়টি মাথায় রেখে উপযুক্ত ব্যাবস্থা নিতে হবে স্থানীয় জেলা ও রাজ্য প্রশাসনকে।’ নবান্নকে এমনই আবেদন পাঠানো হয়েছে কেন্দ্র তরফে। চিঠিতে স্বাস্থ্যসচিব লেখেন, ‘আইসিএমআর ও এনডিসি তরফে জানানো হয়েছে উৎসবের মরশুমে জমায়েত হলে তা নতুন করে জন্ম দিতে পারে সুপার স্প্রেডারের।’

উল্লেখ্য, একাংশের বিশেষজ্ঞদের মতে আগস্ট থেকেই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। এই পরিস্থিতিতে আবার চলতি মাস থেকেই উৎসবের মরশুম। ফলত চিন্তা বাড়ছে স্বাস্থ্যমহলে। উৎসবে জনগণের ভিড়ের কারণে ফের আকাশছোঁয়া হতে পারে সংক্রমণ। সুতরাং, বিশেষ নজরদারি দিতে হবে রাজ্যগুলিকে।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান