December 7, 2022

গাঢ় পায়ের সমস্যা: ধুলাবালি, ময়লা এবং ময়লার সংস্পর্শে আসার কারণে প্রায়ই আমাদের পায়ে কালোভাব এবং ময়লা জমে থাকে, তবে আপনি যদি পার্লারের পেডিকিউরের খরচ বহন করতে না চান তবে আপনি ঘরে বসেই প্রতিকার করতে পারেন।

 

কালো পা থেকে মুক্তি পাওয়ার উপায়: একজন ব্যক্তি যিনি কঠোর পরিশ্রম করেন, তার পা অনেক বেশি ব্যবহার করেন। বর্তমান যুগের দৌড়ে আমাদের শরীরের এই অংশটি অনেকটাই সাপোর্ট করে, কিন্তু এর খেসারতও বহন করতে হয়। ধুলাবালি, নোংরা পানি, মাটি ও আবর্জনার কারণে প্রায়ই আমাদের পা নোংরা হয়ে যায়। গ্রীষ্মের মৌসুমে সূর্যের আলো ও তাপের প্রভাব পায়ের ওপরও পড়ে কারণ সে সময় মাটির তাপমাত্রাও অনেক বেশি থাকে। এ ছাড়া অনেকে মাসের পর মাস জুতা, চপ্পল, মোজা পরিষ্কার না করার কারণে পায়ে ময়লা দেখা দিতে থাকে। আসুন জেনে নেই কিভাবে আমরা ঘরে বসেই পায়ের ময়লা পরিষ্কার করতে পারি। এজন্য দামি পার্লারে পেডিকিউর করার প্রয়োজন হবে না।

 

 

পায়ের কালো দাগ দূর করার উপায়

 

1. হলুদ এবং বেসন

আমরা সবাই হলুদের ঔষধিগুণ সম্পর্কে অবগত, এটি ত্বকের সৌন্দর্য বাড়াতে শতাব্দী ধরে ব্যবহার হয়ে আসছে, এর জন্য 2 চামচ বেসন, এক চামচ মধু এবং 2টি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। হলুদের চামচ এটি পায়ে লাগিয়ে প্রায় আধাঘণ্টা রেখে দিন, শেষে পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে ফেলুন, এতে করে পা সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে।

 

2. বেসন এবং দই

একটি পাত্রে 2 টেবিল চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং সেই অনুযায়ী দই এবং লেবুর রস যোগ করুন। এটি পায়ে লাগিয়ে প্রায় আধাঘণ্টা রেখে দিন, শেষে পানি ও হালকা হাতে মালিশ করে পা পরিষ্কার করুন, এতে করে আপনি ধুলো-ময়লা থেকে মুক্তি পাবেন।

 

3. দই এবং ওটস

এর জন্য একটি বাটি নিন এবং এতে দই, লেবু এবং 4 চামচ ওটস মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এখন এটি হাতে লাগিয়ে পা হালকাভাবে ম্যাসাজ করুন এবং প্রায় 15 মিনিটের জন্য মাস্কটি রেখে দিন। এবার একটি বালতি বা পানি ভর্তি টবে পা ডুবিয়ে পরিষ্কার করুন। সবশেষে ময়েশ্চারাইজার লাগান।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: