আবহাওয়ায় পরিবর্তন, প্রবল বৃষ্টির আশঙ্কা সপ্তাহের শুরুতে

0
40

আবহাওয়ায় পরিবর্তন, প্রবল বৃষ্টির আশঙ্কা সপ্তাহের শুরুতে

কলকাতা: শনিবার অর্থাৎ আজ থেকে ফের আবহাওয়ায় পরিবর্তন হবে উত্তরবঙ্গে। সোমবার গিয়ে তা ফের ভয়াবহ রূপ নিতে পারে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়া অফিস জানাচ্ছে, মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। এই অক্ষরেখা আজমের, জামশেদপুর, দিঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত চলে গিয়েছে। এর সঙ্গে রয়েছে মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত। এর জেরে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করবে। এর জন্যই ফের প্রবল বৃষ্টি সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

আজ শনিবার বিক্ষিপ্ত দু-এক পশলা ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলায়। এদিন রাত থেকেই আবহাওয়ার পরিবর্তন স্পষ্ট হবে।

তবে, আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ রবিবার বৃষ্টি বাড়বে দার্জিলিং, কালিম্পং ,আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে রবিবার দিনভর। সোমবার এই বৃষ্টি প্রবল হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

উপরের পাঁচ জেলার কোথাও কোথাও ২০০ মিলিমিটারের বেশী বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। এই তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির ও সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের বৃষ্টি পরিমাপক যন্ত্রের হিসেব অনুযায়ী হাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দার্জিলিং-য়ে ৪.০, কোচবিহারে ০.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মালদহে বৃষ্টি হয়নি। জলপাইগুড়িতে৬৮.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান