কোষ্ঠকাঠিন্যের টিপস: শীতে পেট পরিষ্কার থাকে না? এই জিনিসটি প্রতিদিন খান; হজমের সমস্যা দূর হবে

Loading

শীতকালে অনেকেরই হজম সংক্রান্ত সমস্যা হয়। কারো পেট পরিষ্কার করতে না পারলে কারো ক্ষুধা লাগে না। এ কারণে পেট ভারি থাকে এবং মন খিটখিটে থাকে। পাকস্থলী পরিষ্কার না থাকার কারণে অন্যান্য সমস্যাও হতে পারে।

মেথি হজমের জন্য উপকারী। মেথিতে উপস্থিত পুষ্টি উপাদান খাবার হজমে সাহায্য করে। এটি খেলে পেট ভালোভাবে পরিষ্কার হয়। মেথির বীজ ভেজানো বা মেথির লাড্ডুও খাওয়া যেতে পারে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

সেলারিও ভালো হজম হয়। সেলারি সিদ্ধ করে এর পানি পান করলে হজমশক্তি ভালো থাকে। হজমের সমস্যা থেকে দূরে থাকতে চাইলে খালি পেটে আজওয়াইনের পানি পান করলে উপকার পাওয়া যাবে।

 

গরম পানি পান হজমে সাহায্য করে। যদি পেট শক্ত হয়ে যায়, তাহলে সকালে ঘুম থেকে উঠার সাথে সাথে গরম পানি পান করুন। পেট পরিষ্কার থাকবে। পানিতে লেবুও মিশিয়ে নিতে পারেন।

 

নারকেলের পানি হজমেও উপকারী। এতে উপস্থিত পুষ্টি হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায়। প্রতিদিন সকালে নারকেলের পানি পান করলে হজম সংক্রান্ত কোনো সমস্যা হবে না। ডাইরিয়ায়ও নারকেলের পানি উপকারী।

 

আমলায় রয়েছে অনেক পুষ্টিগুণ। আমলা পেটের জন্য উপকারী। প্রতিদিন সকালে আমলার রস পান করলে গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো হজম সংক্রান্ত যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Author

Share Please

Make your comment