দেশে বাড়ছে করোনা সংক্রমণ, তৃতীয় ঢেউ কি তাহলে আসন্ন?

0
277

 

লড়াই ২৪ ডেস্ক: হুড়মুড়িয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গতকাল একটু কম থাকার পর আজ ফের বেড়ে গেল দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দৈনিক বুলেটিন অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ৪২ হাজার ৬২৫ জন। এই সময়কালের মধ্যে সুস্থ হয়েছে ৩৬ হাজার ৬৬৮ জন। মৃত্যুর সংখ্যা আগের দিনের থেকে একটু বৃদ্ধি পেয়ে গিয়ে ঠেকেছে ৫৬২-তে।

বর্তমানে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৭ লক্ষ ৬৯ হাজার ১৩২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ৯ লক্ষ ৩৩ হাজার ২২ জন। অদ্যবধি দেশে মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ২৫ হাজার ৭৫৭। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ১০ হাজার ৩৫৩জন।

আরও পড়ুন………আজ ফের বৃষ্টিতে ভিজতে পারে শহর ও শহরতলী

বিশেষজ্ঞদের মতে, দেশকে করোনা মুক্ত করতে মহৌষধি দ্রুত টিকাকরণ। অদ্যবধি দেশে মোট টিকাকরণের সংখ্যা ৪৮ কোটি ৫২ লক্ষ ৮৬ হাজার ৫৭০। গত ২৪ ঘণ্টায় মোট টিকাকরণ হয়েছে ৬২ লক্ষ ৫৩ হাজার ৭৪১।

দৈনিক বাড়ন্ত করোনার সংক্রমণ কী ইঙ্গিত দিচ্ছে আসন্ন তৃতীয় ঢেউয়ের?

এই প্রশ্নের উত্তরে আইআইটি হায়দ্রাবাদের গবেষক মাথুকুমাল্লি বিদ্যাসাগর এবং আইআইটি কানপুরের মণীন্দ্র আগরওয়ালের টিম জানিয়েছে, কয়েকদিনের মধ্যেই দেশে আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ। সংক্রমণের গ্রাফ চড়তে চড়তে অক্টোবরে শিখর ছুঁতে পারে বলেও দাবি তাঁদের। গবেষকরা আরও জানিয়েছেন, রোজ এক থেকে দেড় লক্ষ মানুষ আক্রান্ত হতে পারে তৃতীয় ঢেউয়ে। “পরিস্থিতি খুব ভালো থাকলেও এক লক্ষ তো যাবেই”, এমনটাই জানাচ্ছে বিশেষজ্ঞের দল। তাঁরা আরও সতর্ক করে জানিয়েছেন, যথাযথ ভাবে মানতে হবে কোভিডবিধি।

উল্লেখ্য, দ্বিতীয় ঢেউয়ের আগেও এই বিশেষজ্ঞের দলই তাঁদের গাণিতিক মডেল পেশ করে জানিয়েছিল এপ্রিল-মে মাসে ভয়াবহ ভাবে আসতে চলেছে করোনার দ্বিতীয় ঢেউ। এবারও সেই একই গাণিতিক মডেলের মাধ্যমে সতর্কবার্তা দিয়েছে তাঁরা।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান