করোনা পরিস্থিতি সামাল দিতে এবার থেকে এলাকাভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত

0
46
ছবি:প্রতীকী

করোনা পরিস্থিতি সামাল দিতে এবার থেকে এলাকাভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত

কলকাতা: এবার থেকে করোনা পরিস্থিতি সামলাতে নির্দিষ্ট এলাকা কিংবা কোনও শহর বা গ্রামে প্রয়োজন অনুযায়ী এক সপ্তাহ পর্যন্ত টানা লকডাউন করা যাবে। স্থানীয়ভাবে সেই সিদ্ধান্ত নিতে পারবেন জেলাশাসক, ডিজিপি ও কলকাতার ক্ষেত্রে পুলিশ কমিশনার।

গতকাল অর্থাৎ রবিবার রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর অ্যাডভাইজারি দিয়ে জানিয়ে দিয়েছে, ৩১ জুলাই পর্যন্ত রাজ্যজুড়ে আঞ্চলিকভাবে লকডাউন চললেও জেলার করোনা পরিস্থিতি বিচার করে এই সময়সীমা জেলাশাসকরা বাড়াতে পারেন। পাঁচ থেকে সাতদিন পর্যন্ত চলতে পারে টানা লকডাউন।

জেলাগুলির করোনা পরিস্থিতির উপর নজর রেখে নবান্নের পর্যবেক্ষণ, এলাকাভিত্তিক লকডাউন করলে সেখানে কমছে আক্রান্তের সংখ্যা। কিছুটা হলেও লাগাম টানা যাচ্ছে করোনার দাপটে। হাতেনাতে প্রমাণ মিলেছে হাওড়ার উদয়নারায়ণপুরে। কড়া লকডাউনে এক ধাক্কায় আক্রান্তের হার ১০ থেকে কমে ৫ শতাংশে নেমে এসেছে।

গত ১০ দিনে সংক্রমিতের সংখ্যা মাত্র ১৩। তাই আগামী ২৬ জুলাই পর্যন্ত এভাবেই লকডাউন চালানোর সিদ্ধান্ত নিয়েছে উদয়নারায়ণপুর ব্লক ও পুলিশ প্রশাসন।

এছাড়া, কলকাতা লাগোয়া দক্ষিণ দমদম ও দমদম পুর এলাকাতেও সোমবার অর্থাৎ আজ থেকে কড়া লকডাউন হবে। সকাল ১১টার পর থেকে সমস্ত দোকানপাট-বাজার বন্ধ থাকবে। উত্তর দমদম পুর এলাকায় শনিবার থেকেই এই ব্যবস্থা চালু হয়েছে।

দমদম পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান হরিন্দার সিং জানিয়েছেন, এই ব্যবস্থা আগামী এক সপ্তাহের জন্য জারি থাকবে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান