বাতাসের মাধ্যমেও ছড়াচ্ছে করোনা , চাঞ্চল্যকর তথ্য নয়া সমীক্ষায়

0
284

নয়াদিল্লিঃ করোনা নিয়ে নতুন সমীক্ষায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। এবার বাতাসের মাধ্যমের ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। দ্য ল্যানসেট জার্নালে প্রকশিত এই সমীক্ষায় বলা হয়েছে ,কীভাবে বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। যার জেরেই আরও ভয়ঙ্কর হয়ে উঠছে এই অতিমারী।

দীর্ঘদিন ধরে চলে এই সমীক্ষা। ব্রিটেন, আমেরিকা এবং কানাডার ৬ জন বিশেষজ্ঞ নিয়ে  গঠিত কমিটি এই সমীক্ষা চালায়। সমীক্ষায় বাতাসে করোনার গতিবিধি লক্ষ করেন তারা। যার জেরেই উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। বিশেষজ্ঞদের দাবী, মানুষ নিজে সচেতন না হলে , সামাজিক দূরত্ব না মানলে, মাক্স না পড়লে , এই সংক্রমণ আটকানো প্রায় অসম্ভব হয়ে যাবে।

করোনার বাড়বাড়ন্ত থেকেই একাধিক বার উঠে এসেছে যে, করোনার সম্ভবত বায়ুবাহিত । বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ার একাধিক প্রমান রয়েছে। এছাড়াও গতবছর জুলাই মাসে বহু বিজ্ঞানীরা হুকে চিঠি লিখে জানান যে,করোনা ভাইরাস বাতাসে সক্রিয় থাকতে পারে এছাড়াও ভাইরাসের একটি কণা সংক্রমিত করতে সক্ষম।

অক্সফোর্ডের কিছু বিজ্ঞানী তাদের গবেষনায় যে রিপোর্ট পেশ করেছে তাতে করোনা যে বায়ুবাহিত তার সাপেক্ষে ১০টি পয়েন্ট উল্লেখ করা হয়েছে। তাদের দাবী, সামাজিক জমায়েত,রাজনৈতিক জমায়েত, মাক্স না পড়লে এবং সামাজিক দুরত্ব না মনলে করোনাকে হারানো সম্ভব না।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান