করোনাকালে রেকর্ড দেশে, একদিনে ৮ লাখ ৯৯ হাজার হাজারের বেশি পরীক্ষা

0
129

করোনাকালে রেকর্ড দেশে, একদিনে ৮ লাখ ৯৯ হাজার হাজারের বেশি পরীক্ষা

নয়াদিল্লি: গত কয়েকদিনে দেশের করোনা সংক্রান্ত পরিসংখ্যান আশার আলো দেখাচ্ছে। নতুন করে সংক্রমিতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে আর বাড়ছে না। এর পাশাপাশি দেশে করোনা পরীক্ষার সংখ্যাও দিন দিন বাড়ছে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ৮ লক্ষ ৯৯ হাজার ৮৬৪টি নমুনা পরীক্ষা হয়েছে । এর ফলে ১৭ আগস্ট পর্যন্ত দেশজুড়ে পরীক্ষা হয়েছে ৩ কোটি ৯ লক্ষ ৪১ হাজার ২৬৪টি নমুনা।

সেই সঙ্গেই কমছে সংক্রমণ হার। আক্রান্তদের সুস্থ হওয়ার সংখ্যা শুরু থেকেই স্বস্তিদায়ক। এখন তা আরও বেড়েছে। প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার।

গত এক সপ্তাহেরও বেশি সময় এই হার রয়েছে নয় শতাংশের কম। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ হার আরও কমে হয়েছে ৬.১২ শতাংশ। অগস্টের শুরু থেকেই দেশে করোনা পরীক্ষাও হচ্ছে আগের তুলনায় অনেকটাই বেশি। গত ২৪ ঘণ্টায় ৮ লক্ষ ৯৯ হাজার ৮৬৪ জনের করোনা পরীক্ষা করা হয়েছে দেশে। যা করোনাকালের মধ্যে সর্বোচ্চ।

আক্রান্তের সংখ্যার পাশাপাশি প্রচুর মানুষ সুস্থ হয়ে উঠছেন। গত ক’দিনে রোজই ৫০ হাজারেও বেশি মানুষ সুস্থ হচ্ছেন। এখনও পর্যন্ত মোট ১৯ লক্ষ ৭৭ হাজার ৭৭৯ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন।

অর্থাৎ দেশে মোট আক্রান্তের ৭৩.১৮ শতাংশ আক্রান্ত সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭ হাজার ৯৩৭ জন। গত ১৫ এপ্রিল, যখন দেশে করোনার প্রকোপ একেবারে প্রাথমিক পর্যায়ে, তখন সুস্থতার হার ছিল মেরে কেটে ১২ শতাংশ! যে কারও মনে আতঙ্ক ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

কিন্তু, যত সময় গিয়েছে এই সুস্থতার হার হু-হু করে বেড়েছে। মে মাসে তা ২৭ শতাংশে পৌঁছে যায়, জুনে একলাফে ৫০ শতাংশে। জুলাইয়ে ৬০ শতাংশ ছুঁয়ে অগস্টের ১৭ তারিখে তা ৭২ টপকে যায়। বাংলাতেও একই ছবি।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান