করোনার পর ফের খোঁজ মিললো ভয়ানক ভাইরাসের, বড়দিনের আগেই বড় বিপদ

0
11

করোনার পর ফের খোঁজ মিললো ভয়ানক ভাইরাসের, বড়দিনের আগেই বড় বিপদ

ব্রিটেন: বড়দিনের আগে বড় বিপদ। ব্রিটেনে এবার করোনাভাইরাস-এর নতুন ভেরিয়েন্ট-এর খোঁজ পেলেন বিজ্ঞানীরা। মনে করা হচ্ছে, করোনার এই নতুন স্ট্রেন অনেক বেশি ভয়ঙ্কর। আর তাই নতুন বিপদের আশঙ্কায় ব্রিটেনের সরকার দক্ষিণ ইংল্যান্ডের বিভিন্ন জায়গায় একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে।

শনিবার রাতেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়ে দেন, আগের থেকেও বেশি সতর্ক থাকতে হবে এবার। সামনেই বড়দিন। দেশের মানুষ ভিড় করে আনন্দে মাতবেন। কিন্তু এবার তেমনটা করলে চলবে না। তাই এবার ব্রিটেনের সরকার উৎসব পালনের জন্য মাত্র একটি দিন ধার্য করে দিয়েছে।

কোভিড সংক্রমণ হু হু করে বাড়ছে ব্রিটেনে। এর আগে বরিস জনসন বড়দিন উপলক্ষে পাঁচদিন উৎসব পালনের বিশেষ ছাড় দিয়েছিলেন। কিন্তু কোভিড পরিস্থিতি যাচাই করার পর তিনি নিজের সিদ্ধান্ত বদলেছেন। তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলেন।

বরিস জানিয়েছেন, পরিস্থিতির বিচারে তাঁকে সিদ্ধান্ত বদলাতে হচ্ছে। পরের বছর ধুমধাম করে বড়দিন পালন করা হবে। কিন্তু এই বছর সাবধানতা অবলম্বন ছাড়া উপায় নেই। এরপর করোনা সংক্রমনের হার বাড়তে থাকলে স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রবল চাপ পড়বে। এমনকী রোগীদের ভিড় বাড়তে পারে হাসপাতালে। তাই উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগেই ব্রিটেনের সরকার ব্যবস্থা নিতে চাইছে।

ব্রিটেনের এই নতুন করোনাভাইরাস স্ট্রেন বিজ্ঞানীদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। যে ভাইরাস এত দ্রুত জিনগত বৈশিষ্ট্য বদলায়, তার ক্ষেত্রে ভ্যাকসিন কতটা কার্যকর হবে তা নিয়েও দ্বন্দ্বে বিজ্ঞানীমহল।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান