টিকায় স্থগিত, দাবি রক্ত জমাটের

0
104

ডেনমার্ক – ডেনমার্ক, নরওয়ে এবং আইসল্যান্ড  এ অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার বিষয় সামনে আসার পরেই দেশগুলি  এই টিকার ব্যবহার সাময়িক ভাবে স্থগিত রাখল। প্রথম এই টিকার ব্যবহারের উপর স্থগিতাদেশ দেয় ডেনমার্ক সরকার। কয়েকটি ক্ষেত্রে মৃত্যু ঘটেছে বলে জানানো হয়েছে, ওই দেশ গুলির তরফে।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে, ৯ মার্চ অবধি ইউরোপের প্রায় ৩০ লক্ষেরও বেশি ব্যক্তিকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে ২২টি ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে এসেছে।

তবে এখনই এ টিকার প্রয়োগ বন্ধে রাজি নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু-র মতে, অক্সফোর্ডের টিকার ব্যবহার বন্ধ করার মতো কারণ নেই। শুক্রবার ‘কোভিশিল্ড’ নিয়ে আশ্বাস দিয়েছে হু।

শুক্রবার হু-র সদর দফতর জেনিভায় একটি সাংবাদিক বৈঠক করে সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিসের দাবি, “অন্যান্য কোভিড টিকার মতোই অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডও একটি অসাধারণ টিকা”। তিনি জানিয়েছেন,  “টিকা নেওয়ার পর যে সমস্ত মৃত্যুর দাবি সংক্রান্ত সমস্ত তথ্য খতিয়ে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত এ ধরনের কোনও মৃত্যু ঘটেনি যাতে প্রমাণিত হয় যে টিকা নেওয়ার পরই কেউ মারা গিয়েছেন।”

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান