ভিটামিন ডি এর অভাবে আপনার শিশুর এই ৪টি রোগ হতে পারে, আজ থেকেই সতর্ক হোন

Loading

ভিটামিন ডি-এর অভাব: শিশুদের সার্বিক বিকাশের জন্য অনেক ধরনের পুষ্টির প্রয়োজনীয়তা থাকলেও ভিটামিন ডি-এর গুরুত্বকে কখনোই উপেক্ষা করা যায় না।

 

বাচ্চাদের জন্য ভিটামিন ডি: প্রত্যেক বাবা-মা চান যে তাদের সন্তানের সঠিক বিকাশ হোক এবং খাবারের মাধ্যমে সম্পূর্ণ পুষ্টি পায়, তবুও কিছু না কিছু ঘাটতি থেকে যায় যা শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করে। অন্যান্য পুষ্টির মতো ভিটামিন বিও আপনার ছোট্ট শিশুর স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এর ঘাটতি ক্ষতিকারক হতে পারে। ভিটামিন ডি পাওয়ার সর্বোত্তম উপায় হল প্রতিদিন 15 থেকে 20 মিনিটের জন্য শিশুদের সূর্যালোকে প্রকাশ করা। এটা না হলে অনেক রোগের সম্মুখীন হতে হতে পারে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

শিশুদের ভিটামিন ডি এর অভাবজনিত রোগ

 

মস্তিষ্কের দুর্বলতা

শিশুর শরীর যদি পর্যাপ্ত ভিটামিন ডি না পায় তবে এটি তাদের মস্তিষ্কের বিকাশেও প্রভাব ফেলতে পারে, এই পুষ্টিটি মস্তিষ্কে রাসায়নিক সেরোটোনিন এবং ডোপামিন তৈরি করতে সাহায্য করে, যা মনকে তীক্ষ্ণ করে তোলে।

 

অ্যানিমিয়া ভিটামিন ডি- এর অভাব

শিশুদের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে, কারণ এটি তাদের শরীরে অ্যানিমিয়ার ঝুঁকি বাড়ায়। এতে রক্তের অভাব দেখা দেয়, যা শরীরের দুর্বলতার কারণ হয়ে দাঁড়ায়।

 

 

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা

ভিটামিন ডি এমন একটি পুষ্টি উপাদান যার সাহায্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। শিশুদের এই ভিটামিনের ঘাটতি হলে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় যার কারণে শিশুরা বেশি অসুস্থ হয়ে পড়ে।

 

রিকেটের ঝুঁকি

ভিটামিন ডি-এর অভাবে অনেক শিশুর রিকেট হয়। এতে শিশুদের পায়ের আকৃতি ধনুকের মতো হয়ে যায়, যার কারণে হাঁটতে অসুবিধা হয়। সেজন্য হয় আপনার প্রিয়তমদের সঠিক পরিমাণে সূর্যালোক দেখান বা ভিটামিন ডি সমৃদ্ধ এমন খাবার খাওয়ান।

Author

Share Please

Make your comment

%d bloggers like this: