Mon. May 16th, 2022
onion peels
0 0
Read Time:7 Minute, 7 Second

onion peels benefits

ভারতে নিরামিষ এবং আমিষ উভয় খাবারই খুব স্বাদের সাথে খাওয়া এবং খাওয়ানো হয়। এটি প্রস্তুত করতে প্রায় প্রতিটি রান্নাঘরে পেঁয়াজ ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে মানুষ পেঁয়াজ ব্যবহার করলেও তার ওপরের খোসা ফেলে ফেলে দেয়। বেশিরভাগ মানুষই জানেন না যে পেঁয়াজের মতো এর খোসাও খুব উপকারী। আসুন জেনে নিই পেঁয়াজের খোসা কী কী কাজে ব্যবহার করা যায়।

আপনি যদি বাগান করতে শৌখিন হন, তবে অবশ্যই আপনি গাছের ভাল বৃদ্ধির জন্য বাজার থেকে সার কিনেছেন। তবে আপনি যদি চান, আপনি পেঁয়াজের খোসা ব্যবহার করে বাড়িতে পটাসিয়াম সমৃদ্ধ কম্পোস্ট তৈরি করতে পারেন, যার সাহায্যে গাছগুলি দ্রুত বৃদ্ধি পাবে। এ জন্য পেঁয়াজের খোসা আবর্জনায় ফেলার পরিবর্তে অর্ধেক মাটি ভর্তি পাত্রে সংগ্রহ করা শুরু করুন এবং মাঝে মাঝে পানি যোগ করতে থাকুন। এটি করার মাধ্যমে, কয়েক দিনের মধ্যে, পেঁয়াজের খোসা থেকে কম্পোস্ট তৈরি হবে, যা আপনি বিভিন্ন পাত্রে সার হিসাবে ছিটিয়ে দিতে পারেন।

অনেক সময় সারাদিন কাজ করার পরও একজন মানুষের রাতে ভালো ঘুম হতে সমস্যা হয়, যার কারণে মানসিক চাপ ও ক্লান্তি শুরু হয়। এমন অবস্থায় এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে পেঁয়াজের খোসা থেকে তৈরি চা খেতে হবে। ঘুমানোর আগে পেঁয়াজের খোসা থেকে তৈরি চা পান করলে ভালো ঘুম হয়, অন্যদিকে মস্তিষ্কের পেশিগুলো আরাম পায়। এই অবস্থায়, আপনি শরীর, মন এবং পেশী বিশ্রাম পান এবং একজন ব্যক্তি ভাল এবং গভীর ঘুম নিতে পারেন।

পেঁয়াজ ঔষধি গুণে ভরপুর, তাই এটি চুলকানি থেকে মুক্তি পেতে ব্যবহার করা যেতে পারে। পেঁয়াজের খোসায় অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা অ্যাথলিটস ফুট নামক চুলকানি ত্বকের মতো রোগ থেকে মুক্তি পেতে উপকারী প্রমাণিত হতে পারে। এজন্য পানিতে পেঁয়াজের খোসা রেখে ভালো করে ফুটিয়ে নিন এবং পানি অর্ধেক থেকে গেলে ঠান্ডা করে বোতলে ভরে নিন। এবার এই পানি প্রতিদিন ত্বকে লাগান, এতে আক্রান্ত স্থানে চুলকানির সমস্যা থেকে মুক্তি মিলবে।

আপনি যদি পায়ে ব্যথা এবং পেশীর ক্র্যাম্পের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পেঁয়াজের খোসা থেকে তৈরি চা খেতে পারেন। এর জন্য ১ গ্লাস পানিতে পেঁয়াজের খোসা রেখে ১৫ মিনিট ফুটিয়ে নিন, তারপর পানি ফিল্টার করুন। আপনি চাইলে পেঁয়াজের খোসা থেকে তৈরি চায়ের স্বাদ বাড়াতে একটু মধুও যোগ করতে পারেন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে পেঁয়াজের খোসা দিয়ে তৈরি চা খেলে পায়ে ব্যথা ও ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আপনি যদি আপনার চুলকে সুন্দর এবং আকর্ষণীয় করতে চান, তাহলে পেঁয়াজের খোসা ব্যবহার করে প্রাকৃতিক চুলের রঙ তৈরি করা যেতে পারে। এর জন্য, পেঁয়াজের খোসা জলে রেখে প্রায় 1 ঘন্টা সিদ্ধ করুন, তারপর ঠাণ্ডা হওয়ার জন্য সারারাত রেখে দিন। পরদিন সকালে সেই পানি ফিল্টার করে চুলে হেয়ার ডাইয়ের মতো লাগিয়ে ৩০ মিনিট চুলে শুকাতে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন, আপনার চুল স্বাভাবিকভাবেই চেরি লাল হয়ে যাবে। এছাড়াও, আপনি যদি গাঢ় রঙ পেতে চান তবে প্রতি সপ্তাহে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে থাকুন।

চুল পড়া বর্তমান সময়ের একটি সাধারণ সমস্যা। এমন পরিস্থিতিতে পেঁয়াজের খোসা ব্যবহার করে আপনি আপনার চুলের বৃদ্ধি বাড়াতে পারেন, যার জন্য আপনাকে পানিতে খোসা সিদ্ধ করতে হবে। এরপর সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন, এতে চুল দ্রুত বাড়ে এবং খুশকির সমস্যাও দূর হয়। আসলে পেঁয়াজ এবং এর খোসায় প্রচুর পরিমাণে সালফার পাওয়া যায়, যা চুলের বৃদ্ধি বাড়াতে সহায়ক। এছাড়া পেঁয়াজের খোসা থেকে তৈরি পানি নিয়মিত ব্যবহারেও চুল কালো ও ঘন হয়।

পরিবর্তিত ঋতুতে, লোকেরা প্রায়শই কাশি, সর্দি এবং ভাইরাল হয়, যার মোকাবেলায় পেঁয়াজের খোসা খুব কার্যকর প্রমাণিত হয়। পেঁয়াজের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন-সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং ভাইরাসজনিত রোগ এড়াতে সাহায্য করে।

খাদ্য প্রেমীরা এটিকে একটি খারাপ পরীক্ষা বলতে পারে, কিন্তু এর উপকারিতা জানার পরে, আপনিও এটি চেষ্টা করতে চাইতে পারেন। আপনি যদি চায়ের শৌখিন হন, তবে দিনে একবার পেঁয়াজের খোসার চা পান করতে ভুলবেন না। আসলে পেঁয়াজের খোসায় ভিটামিন এ সহ অনেক পুষ্টি উপাদান রয়েছে যা দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। এ ছাড়া নিয়মিত পেঁয়াজের খোসা থেকে তৈরি চা খেলে ত্বকের শুষ্কতা দূর হয়, ত্বকের নতুন কোষ গঠনে সাহায্য করে। এমন অবস্থায় পেঁয়াজের খোসার চা পান করলে আপনার ত্বক হয়ে উঠবে আগের থেকে পরিষ্কার ও উজ্জ্বল।

onion peels benefits

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: