নকল সূর্য , কী কাজ করছে এটি ?

0
218
A6WGKH photograph of the sun taken with a huge telescope show flames erupting from the surface

Duplicate Sun by China

লড়াই ২৪ : নকল সূর্য বানিয়ে তা থেকে প্রয়োজনীয় তাপমাত্রা মেটাচ্ছে চীন। এটা বানানোর উদ্দেশ্য ছিল তাপ এবং শক্তির প্রয়োজনীয়তা মেটানো। একে এনার্জি হিসেবে ব্যবহার করতে পারা। 

চীনের বানানো এই নকল সূর্য আসল সূর্যের তুলনায় পাঁচ গুণ বেশি তাপমাত্রা জোগাড় করে নিয়েছে। এটা ১৭ মিনিট পর্যন্ত বেশি তাপমাত্রা দিয়েছে। যেটা এখনো পর্যন্ত সবচেয়ে বেশি সময় উত্তাপ তৈরি করতে সক্ষম হয়েছে। এই নকল সূর্যের নাম (ইস্ট) এক্সপেরিমেন্টাল অ্যাডভান্সড সুপেরকন্ডাক্টিং টোকাম্যাক। 

চিনের নিউজ এজেন্সির খবর অনুযায়ী, এটাতে সম্প্রতি 1056 সেকেন্ড পর্যন্ত সাত কোটি ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বানানো হয়েছিল। যা সূর্যের তাপমাত্রার চেয়ে ৫ গুণ বেশি। যদি এটি বেশি সময় পর্যন্ত এভাবেই তাপমাত্রা বানাতে পারে তাহলে এটা থেকে তৈরি হওয়া বিদ্যুৎ থেকে দেশে আলো জ্বালানো সম্ভব হবে। এর আগে ২০২১-এ এই নকল সূর্য ১০১ সেকেন্ড পর্যন্ত ১২ কোটি ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা তৈরি করতে পেরেছিল। কিন্তু এই সময় খুব কম ছিল। সূর্যের কেন্দ্রে যে তাপমাত্রা থাকে, সেটি প্রায় দেড় কোটি ডিগ্রী সেলসিয়াস হয়।

কিন্তু চিনের নকল সূর্য, আসল সূর্যের তাপমাত্রাকে পিছনে ফেলে দিয়েছিল। এখন তাঁর শক্তি এপ্লাই করতে কাজ চালানো হচ্ছে। চাইনিজ অ্যাক্যাডেমি অফ সাইন্সেস এর ইনস্টিটিউট অফ প্লাসমা ফিজিক্সের শোধকর্তা এবং এই প্রয়োগের নেতৃত্বদানকারী বিজ্ঞানী জ্ঞাং জিয়ানজু জানিয়েছেন যে, সম্প্রতি হওয়া পরীক্ষার বৈজ্ঞানিক ডাটা তিনি দিয়েছেন।

Duplicate Sun by China

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান