ফের মর্মান্তিক ঘটনা, বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মৃত্যু হল হাতির

0
56
ফাইল ছবি

ডুয়ার্স: ফের মর্মান্তিক ভাবে খুন করা হল এক হাতিকে। হাতির পাল লোকালয়ে চলে আসছিল বলে চাষের জমি নষ্ট হচ্ছিল। তাই তাদের আটকানোর জন্য অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ রাস্তায় ফেলে রাখা হয়েছিল বলে অভিযোগ। ফলে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যায় একটি পূর্ণবয়স্ক মাখনা হাতি। বক্সা ব্যাঘ্র প্রকল্প সংলগ্ন উত্তর রায়ডাক রেঞ্জের মারাখাতা বিটে কাঞ্চিবাজার এলাকার লোকালয়ে উদ্ধার করা হয়েছে হাতিটির দেহ। হাতিটির দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়।

ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ারের কুমারগ্রাম ব্লকের খোয়ারডাঙা ১নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একটি এলাকায়। মঙ্গলবার সকালে রায়ডাক নদীর কাছে একটি কলাবাগানে হাতিটিকে পড়ে থাকতে দেখে এলাকাবাসীরা। তারপর খবর দেওয়া হয় বনদপ্তরে। তারা এসে হাতিটিকে পরীক্ষা করেন এবং আশেপাশের কিছু নমুনা সংগ্রহ করেন। তাঁদের প্রাথমিক ধারণা যে হাতিটি বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গেছে। তবে ময়নাতদন্তের রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে। রিপোর্ট এলে স্পষ্ট হবে ঠিক কী কারনে হাতির মৃত্যু হয়েছে।

ঘটনায় স্থানীয় এক বাসিন্দাকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে হাতি হত্যার মামলা দায়েরের করা হয়েছে। তদন্তের স্বার্থে এখনও তাঁর নাম সামনে আসেনি।

বেশ কিছু দিন ধরে ডুয়ার্স এবং জঙ্গলমহলের বিভিন্ন চাষের জমিতে ঢুকে পড়ছে হাতির পাল। চাষের জমি বাঁচাতে চাষের বিদ্যুতের তার ফেলে রাখা হচ্ছে। এই কারণে প্রতিবছর হাতির মৃত্যু হয়। বনদপ্তর এই বিষয়টার দিকে লক্ষ্য রাখলেও কোন কাজ হয়নি।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান