December 7, 2022

ওয়ার্ম আপ কেন গুরুত্বপূর্ণ: স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য ব্যায়াম যে জরুরি তাতে কোনো সন্দেহ নেই, কিন্তু আপনি যদি ওয়ার্ম আপকে প্রয়োজনীয় মনে না করেন, তাহলে আপনি অনেক বড় ভুল করছেন।

 

ওয়ার্কআউটের আগে ওয়ার্ম আপ: নিজেকে সুস্থ ও ফিট রাখতে, ওয়ার্কআউট খুবই গুরুত্বপূর্ণ, ওজন কমানোর জন্য অনেকেই এই পদ্ধতি অবলম্বন করেন, তবে বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন যে ব্যায়ামের আগে একটু ওয়ার্ম-আপও প্রয়োজন, কারণ এটি আপনাকে সাহায্য করবে। শরীর অনেক বিপদ থেকে রক্ষা পাবে। বর্তমান যুগে, জিমে যাওয়ার প্রবণতা আরও বেড়েছে, তবে উত্সাহের সাথে ভারী ওয়ার্কআউট করার পরিবর্তে কিছু সতর্কতাও প্রয়োজন, ওয়ার্ম আপ করা এই সতর্কতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

 

ওয়ার্কআউটের আগে ওয়ার্ম আপ করার সুবিধা

 

1. আঘাতের ঝুঁকি কম থাকবে

আপনি যদি ওয়ার্কআউট করেন তবে এটি পেশীগুলিকে গরম করতে সাহায্য করবে, পাশাপাশি তারা আরও বিশ্রাম পাবে এবং ভারী ব্যায়ামের সময় আঘাতের সম্ভাবনাও হ্রাস পাবে।

 

2. শরীর প্রস্তুত,

আপনি যদি অবিলম্বে জিমে যান এবং ভারী কাজ করা শুরু করেন, তাহলে শরীরের ক্ষতি হতে পারে, এমন পরিস্থিতিতে ওয়ার্ম-আপ আপনাকে এই ভারী ব্যায়ামের জন্য প্রস্তুত করে।

 

3. গতির পরিসীমা

আপনি যদি ব্যায়াম করার আগে একটু ওয়ার্কআউট করেন, তাহলে এটি জয়েন্টগুলিকে সম্পূর্ণভাবে নড়াচড়া করতে সাহায্য করবে এবং আপনার গতির পরিসীমাও স্বাভাবিকের চেয়ে ভাল হবে।

 

 

4. নমনীয়তা বাড়বে

ভারী ব্যায়ামে, আপনার শরীর এবং পেশীগুলি অনেক নড়াচড়া করে, যা ব্যথা বাড়াতে পারে, এমন পরিস্থিতিতে আপনাকে শরীরকে নমনীয় করতে হবে। ওয়ার্ম আপ করলে শরীর একটু নমনীয় হয়ে উঠবে।

 

ব্যায়ামের আগে এভাবে ওয়ার্ম আপ করুন

 

1. মেরুদণ্ডের ঘূর্ণন পুশ আপ

এর জন্য, আপনার পিঠ সোজা করে দাঁড়ানো উচিত। তারপর হাত উপরের দিকে প্রসারিত করুন। এবার কোমরের ওপরের অংশ নিচের দিকে নিন। তারপর এটিকে 360 ডিগ্রি কোণে ঘুরিয়ে উপরের দিকে নিয়ে যান। অবশেষে, শরীরকে ঘড়ির কাঁটার বিপরীত দিকে এবং তারপর ঘড়ির কাঁটার দিকে সরান।

 

2. ক্রল পুশ আপ

এটি করার জন্য, আপনি সোজা হয়ে দাঁড়ান, তারপরে সামনে ক্রল করুন, তারপর পুশআপ শুরু করুন এবং তারপরে পিছনে ক্রল করে ফিরে আসুন। এখন স্বাভাবিক অবস্থানে ফিরে যান। এই প্রক্রিয়াটি 5 বার পুনরাবৃত্তি করুন এবং প্রতিদিন চেষ্টা করুন।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: