বার বার ধুয়ে মাস্ক পড়ছেন, কতবার এই নিয়ম করা যায় জানুন

0
79

face mask use how long

লড়াই ২৪ : ভারতে ক্রমাগত বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে মাক্স ব্যবহার করা অবশ্যই দরকার। বিশেষজ্ঞরা অনেক আগেই জানিয়েছিলেন, ওমিক্রন এতটাই বেশি সংক্রামক যে তা আটকাতে যথেষ্ট নয় সাধারণ একস্তরীয় কাপড়ের মাস্ক। এন৯৫ মাস্কে থাকে পলিপ্রোপাইলিন নামক তন্তু যা একই সঙ্গে যান্ত্রিক ভাবে এবং স্থির তড়িৎকে কাজে লাগিয়ে বাইরের জীবাণুকে প্রতিরোধ করতে সক্ষম।

তাই এন৯৫ মাস্ক ভাইরাস আটকাতে এর জুড়ি মেলা ভার। কিন্তু কত বার ব্যবহার করা যেতে পারে একটি এন ৯৫ মাস্ক? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, এক বার নয় বরং সঠিক ভাবে ব্যবহার করলে একটি মাস্ক  ২ থেকে ৩  দিন ব্যবহার করা যেতে পারে। আর এতে এক বার পরিধানযোগ্য লেখা থাকে তার কারণ হল, এই ধরনের মাস্ক সাধারণত চিকিৎসকরা পরে থাকেন।

সে ক্ষেত্রে একজন চিকিৎসক যখন একজন কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসা করার পর একজন সুস্থ ব্যক্তির কাছে যান, যাতে তিনি সংক্রমণ ছড়িয়ে না ফেলেন তার জন্যই মাস্কে এক বার ব্যবহারের কথা লেখা থাকে। কিন্তু ব্যক্তিগত ব্যবহারের সময় এন৯৫ মাস্ক পরার উদ্দেশ্য নিজেকে ভাইরাস থেকে রক্ষা করা। কাজেই সে ক্ষেত্রে পরিবেশ বদলে গেলে মাস্ক বদলে ফেলার দরকার নেই।

তবে মনে রাখা দরকার, ভিজে গেলে, ময়লা হয়ে গেলে, মাস্কের মধ্যে ভাঁজ পড়ে গেলে বা অন্য কোনও ভাবে মাস্কটি ক্ষতিগ্রস্ত হলে সেই মাস্ক আর ব্যবহার করা যাবে না। যত বেশি দিন মাস্ক ব্যবহার করা হবে স্বাভাবিক ভাবেই তত বেশি জীবাণু ও দূষিত পদার্থ আটকে যাবে মাস্কে। ফলে স্বাভাবিক ভাবেই ক্রমশ অসুবিধাজনক হয়ে উঠবে শ্বাস নেওয়া।

বিশেষজ্ঞরা বলছেন, যখন মাস্ক পরে শ্বাস নেওয়া অসুবিধাজনক হয়ে যাবে তখনই বুঝতে হবে আর ব্যবহারযোগ্য নেই মাস্ক।

face mask use how long

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান