October 7, 2022

পুরুষের স্বাস্থ্য: এই দৌড়াদৌড়ির জীবনে পুরুষদের অবশ্যই তাদের স্বাস্থ্যের যত্ন নিতে হবে, অন্যথায় আপনি অনেক রোগের শিকার হতে পারেন। এর জন্য আপনাকে কিছু খাবার খেতে হবে।

 

পুরুষদের জন্য সেরা খাবার: বর্তমান যুগে পুরুষের মাথায় অনেক দায়িত্ব, লেখাপড়া ও ক্যারিয়ারের দুশ্চিন্তা থেকে সংসারের খরচ চালানো সহজ নয়। এসব সংগ্রামের কারণে তারা নিজেদের দেখাশোনা করতে পারছে না এবং খাওয়া-দাওয়ার ক্ষেত্রে খুবই উদাসীন। এটি স্থূলতা, উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি বাড়ায়। এমন পরিস্থিতিতে আপনাকে আপনার খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে, তবেই আপনি সুস্থ ও সবল হতে পারবেন। আসুন জেনে নেই কোন কোন খাবারগুলো পুরুষদের অবশ্যই খাওয়া উচিত।

 

পুরুষদের জন্য সুপারফুড

 

1. দুধ

পুরুষদের শৈশব থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত দুধ এবং তা থেকে তৈরি জিনিস খাওয়া উচিত কারণ তারা ক্যালসিয়াম, ভিটামিন ডি, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড এবং লুটেইন সমৃদ্ধ। এটি পুরুষদের শরীরকে শক্তিশালী করে।2. ডিম

বলা হয় ‘রবিবার হোক বা সোমবার, প্রতিদিন ডিম খান’ কারণ এগুলো কোনো সুপারফুডের চেয়ে কম নয়, প্রায়ই সকালের নাস্তায় খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ডিমে প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন বি, ভিটামিন ডি এবং লুটেইন থাকে যা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

 

3. বীজ

আমাদের রান্নাঘরে এমন অনেক বীজ রয়েছে যা পুরুষদের স্বাস্থ্যের জন্য উপকার করতে পারে। এই বীজগুলিতে প্রোটিন, ফাইবার এবং প্রাকৃতিক চর্বি রয়েছে যা প্রোস্টেট এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

 

4. সবুজ শাকসবজি

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন, কারণ এগুলো পুরুষসহ সবার জন্য উপকারী। এই তালিকায় আপনাকে অবশ্যই পালং শাক, ব্রকলি এবং বাঁধাকপি অন্তর্ভুক্ত করতে হবে।

 

5. শুকনো ফল

শুকনো ফল সবসময়ই স্বাস্থ্যের জন্য ভালো বলে বিবেচিত হয় কারণ শুধু শরীর নয় মনও অনেক উপকার করে। বাদাম ও আখরোট খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে যায়।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: