জ্বালানি ট্যাক্স আপডেট: পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধির মধ্যে অর্থমন্ত্রী একটি বড় ঘোষণা করলেন, শুনলে খুশি হবেন

Loading

পেট্রোলের দাম আজ: পেট্রোল ও ডিজেলের ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে বিপর্যস্ত মানুষের জন্য স্বস্তির খবর। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার এখন প্রতি 15 দিনে অপরিশোধিত তেল, ডিজেল-পেট্রোল এবং বিমান জ্বালানির (এটিএফ) উপর আরোপিত নতুন কর পর্যালোচনা করবে। চলুন সর্বশেষ আপডেট জানি.

 

এফএম অন ফুয়েল ট্যাক্স: পেট্রোল এবং ডিজেলের ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে বিপর্যস্ত মানুষের জন্য স্বস্তির খবর রয়েছে। পেট্রোল এবং ডিজেলের মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি বড় ঘোষণা করেছিলেন, যার পরে প্রতি 15 দিন পর পর অপরিশোধিত তেল, ডিজেল-পেট্রোল এবং বিমান জ্বালানীর (এটিএফ) উপর আরোপিত নতুন কর পর্যালোচনা করা হবে। প্রকৃতপক্ষে, আন্তর্জাতিক দামের কথা মাথায় রেখে প্রতি পাক্ষিক পর পর কর পর্যালোচনা করা হবে। এর মাধ্যমে জ্বালানির দামও পর্যালোচনা করা যাবে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

বড় ঘোষণা দিলেন অর্থমন্ত্রী

 

অর্থমন্ত্রী সীতারমন কথোপকথনের সময় বলেছিলেন যে এটি একটি কঠিন সময় এবং বিশ্বব্যাপী তেলের দাম লাগামহীন হয়ে পড়েছে। তিনি বলেন, ‘আমরা রপ্তানিকে নিরুৎসাহিত করতে চাই না, তবে দেশীয়ভাবে এর প্রাপ্যতা বাড়াতে চাই।’ যদি তেল পাওয়া না যায় এবং রপ্তানি অব্যাহত থাকে, তাহলে আমাদের নাগরিকদের জন্যও এর কিছুটা অংশ রাখা দরকার।

 

পেট্রোল, ডিজেল এবং জেট ফুয়েলের উপর কর

 

পেট্রোল, ডিজেল ও জেট ফুয়েল রপ্তানিতেও কর আরোপের ঘোষণা দিয়েছে সরকার। আমরা আপনাকে জানিয়ে রাখি যে পেট্রোল এবং এটিএফ রপ্তানির উপর লিটার প্রতি 6 টাকা এবং ডিজেল রপ্তানিতে প্রতি লিটার 13 টাকা করে ধার্য করা হয়েছে। এই নতুন নিয়মও কার্যকর হয়েছে ১ জুলাই থেকে।

 

তেলের উপর কর

 

এর বাইরে ব্রিটেনের মতো স্থানীয়ভাবে উৎপাদিত অপরিশোধিত তেলের ওপর কর আরোপের ঘোষণা দেওয়া হয়েছে। অভ্যন্তরীণভাবে উত্পাদিত অপরিশোধিত তেলের উপর টন প্রতি 23,250 টাকা কর আরোপ করা হয়েছে। রাজস্ব সচিব তরুণ বাজাজ বলেছেন যে নতুন কর SEZ ইউনিটগুলিতেও প্রযোজ্য হবে তবে তাদের রপ্তানিতে কোনও সীমাবদ্ধতা থাকবে না। এর পাশাপাশি, রুপির পতন প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেছেন যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এবং সরকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আমদানিতে রুপির মূল্যের প্রভাব সম্পর্কে সরকার পুরোপুরি সচেতন।

Author

Share Please

Make your comment