যাত্রীদের জন্য সুখবর, বাজারে এল দেশের প্রথম সোশ্যাল ডিসট্যান্সিং বাইক

0
159

যাত্রীদের জন্য সুখবর, বাজারে এল দেশের প্রথম সোশ্যাল ডিসট্যান্সিং বাইক

কলকাতা: করোনাকে হারাতে সামাজিক দূরত্বই একমাত্র দাওয়াই। কিন্তু অফিস-কাছারি যেতে ভরসা তো সেই বাস-ট্রাম। তাতে ভিড় এড়াতে এখন অনেকেঠ স্কুটি বা সাইকেলে ভরসা রাখছেন। এবার তাঁদের জন্য সুখবর।

দেশের প্রথম সোশ্যাল ডিসট্যান্সিং বাইক নিয়ে হাজির জেমোপাই ইলেকট্রিক। সেই মিনি ই-স্কুটারের নাম রাখা হয়েছে মিসো। যার দামও মধ্যবিত্তের সাধ্যের মধ্যে।

মিনি স্কুটারে দুটি ভ্যারিয়েন্টস আছে। এই মিনি ই-স্কুটারে থাকছে একটি মাত্র সিট। মালপত্র বহন করার জন্য রয়েছে একটি ক্যারিয়ারও। জানা গিয়েছে, সেই ক্যারিয়ারে ১২০ কেজি অবধি ওজনের যে কোনও বস্তু বহন করা যেতে পারে।

আর অন্য ভ্যারিয়েন্টস একই, তবে সেখানে কোনও ক্যারিয়ারের অপশন নেই। এই ই-স্কুটারে লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে। মাত্র দুঘণ্টায় ফুল চার্জ করলে ৭৫ কিলোমিটার অবধি ছুটতে পারে এই মিনি স্কুটার। গতি হতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ২৫ কিলোমিটার।

সবচেয়ে মজার বিষয় হল, এই স্কুটার চালাতে কোনও লাইসেন্স লাগবে না। আরটিও দপ্তর থেকে অনুমতিও লাগবে না। জেমোপাই মিসো-র দামও মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই, মাত্র ৪৪ হাজার টাকা।

ইতিমধ্যেই অসাধারণ এই মিনি স্কুটারের বুকিংও শুরু হয়ে গিয়েছে। জুলাই মাস থেকেই ডেলিভারিও শুরু হয়ে যাবে। ঠিক এই মুহূর্তেই বুকিং করলে ২ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে এই বাইকের উপরে।

জেম রাজপাই ইলেকট্রিক এর সহ-প্রতিষ্ঠাতা অমিত রাজ সিংয়ের কথায়, “একটা সময়ে ব্যবসার দিক থেকে আমরা যখন খুবই ধাক্কা খাচ্ছিলাম, ঠিক তখনই মানুষের সেফটির কথা মাথায় রেখে ব্যবসা চালিয়ে যাওয়াও খুবই দুষ্কর হয়ে দাঁড়াচ্ছিল।

এই সংকটজনক পরিস্থিতিতে দাঁড়িয়ে মানুষের জন্য অত্যন্ত নিরাপদ একটি যান হতে চলেছে মিসো।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান