সুখবর! এবার বজ্রপাতে মৃত্যু রুখতে সাহায্য করবে নতুন অ্যাপ দামিনী

0
79

সুখবর! এবার বজ্রপাতে মৃত্যু রুখতে সাহায্য করবে নতুন অ্যাপ দামিনী

নয়াদিল্লি: চলতি বছরে বিহারে বজ্রপাতে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। পরিসংখ্যান অনুযায়ী ২০০৫ সাল থেকে প্রতি বছর বজ্রপাতে ভারতে প্রাণ হারান প্রায় ২০০০ মানুষ। ২০১৮ সালে প্রাণ ভারতে বজ্রপাতে প্রাণ হারিয়েছিলেন ২৩০০ জন। বজ্রপাতে কৃষিকাজের সঙ্গে যুক্ত মানুষের মৃত্যু হয় বেশি।

তবে, শুধু কৃষকরাই নন, কোনও জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে বেরিয়েও অনেক মানুষ প্রাণ হারিয়েছেন বজ্রপাতে।

এই আকস্মিক মৃত্যুর হাত থেকে বাঁচাতে এসে গেল স্মার্টফোন অ্যাপ দামিনী (Damini)। বজ্রপাতের অন্তত ৩০ মিনিট আগেই আপনাকে সতর্ক করে দেবে এই স্মার্ট অ্যাপ। এই স্মার্ট অ্যাপ আপনার স্মার্টফোনের অবস্থান (location) অনুযায়ী ওই এলাকার আবহাওয়া সম্পর্কিত জরুরি তথ্য দেবে আপনাকে এবং পাশাপাশি বজ্রপাতের অন্তত ৩০-৪০ মিনিট আগেই সতর্কবার্তা পাঠাবে ফোনে।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

এই অ্যাপ স্মার্টফোনে ইনস্টল করার পর আপনার অবস্থান (location) চিহ্নিত করে অ্যাক্টিভেট করতে হবে। অ্যাপ অ্যাক্টিভেশনের পর আপনার অবস্থানের ২০ কিলোমিটার ব্যাসের মধ্যে কোথায় কোথায় বজ্রপাত হতে পারে, সেই সম্পর্কে অন্তত ৩০-৪০ মিনিট আগেই সতর্ক করে দেবে।

অ্যাপে যে লোকেশন দেখাবে, সেখানে বাজ পড়ছে কি না, তা সম্পর্কেও তথ্য প্রদান করে। অ্যাপের মানচিত্রের চিহ্নিত করা সার্কেলের ঠিক নিচেই হিন্দি এবং ইংরেজিতে এই তথ্য দেওয়া হবে।

অ্যাপটি সম্পর্কে আবহাওয়া দফতরের বিশেষজ্ঞরা জানান, আবহাওয়া দফতর তার ওয়েবসাইটের মাধ্যমে বজ্রপাতের স্থানগুলি সম্পর্কে তথ্য দিয়ে থাকে। বজ্রপাতের তথ্যের পাশাপাশি কী ভাবে তা থেকে সুরক্ষা পাওয়া সম্ভব এবং এর প্রাথমিক চিকিৎসা সম্পর্কে বিশদে জানাবে দামিনী।

এই অ্যাপটি প্রায় ২ বছর আগে কেন্দ্রীয় সরকারের পৃথিবী বিজ্ঞান মন্ত্রক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিকাল মেটেরিয়ালস (IITM) পুনের গবেষকরা যৌথ উদ্যোগে চালু করেছিলেন।

তবে বর্তমানে যে হারে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তাতে এই অ্যাপ ব্যবহারের প্রয়জনীতাও বেড়ে গিয়েছে। গুগুল প্লে স্টোর (Google Play Store)-এ এই স্মার্ট অ্যাপ অনায়াসেই পাওয়া যাবে। বিশেষজ্ঞদের মতে, এই অ্যাপ সবার মোবাইলে থাকলে অনেক মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান