আশঙ্কা জনক অবস্থা যাত্রীদের, ঘোষণা আর্থিক সাহায্যের

0
148

Guwahati-Bikaner Express

লড়াই ২৪ : উত্তরবঙ্গে ঘটল মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা, লাইনচ্যুত পাটনা থেকে গুয়াহাটিগামী বিকানের এক্সপ্রেস চারটি কামরা লাইনচ্যূত হয়ে উল্টে গিয়েছে। দুমড়ে মুচড়ে গিয়েছে ট্রেন। প্রতি ঘণ্টায় সম্ভাব্য ৪০ কিমি বেগেই চলছিল ট্রেন। কী কারণে দুর্ঘটনা, খতিয়ে দেখছে রেল। সূত্রের খবর স্থানীয় আরপিএফ, বিশেষ ট্রেন উদ্ধার কার্যে নেমে এখনও পর্যন্ত ২০ জনের দেহ উদ্ধার করেছে ।
পরিস্থিতি খতিয়ে দেখে প্রাথমিক রিপোর্ট তৈরির কাজ শুরু করা হয়েছে।

এদিন বৃহস্পতিবার ৫ টা নাগাদ ময়নাগুড়ির দোমোহানি দিয়ে যাচ্ছিল ১৫৩৬৬ আপ বিকানের এক্সপ্রেস। জানা গিয়েছে, ৪০ কিলোমিটার বেগে যাচ্ছিল গাড়িটি। আচমকাই লাইনচ্যুত হয় ট্রেনটির চারটি বগি। তিনটি বগি একেবারে উলটে যায়। একটি বগির উপর উঠে যায় আরেকটি। শোনা যাচ্ছে, জলে পড়ে গিয়েছে একটি বগি। ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ১২ টি কামরা। ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়ায় এলাকায়।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, এদিন একটি বিকট শব্দ তাঁরা শুনতে পান। এসে দেখেন গুয়াহাটি-বিকানির এক্সপ্রেসের কয়েকটি কামরা উলটে গিয়েছে। ভেতরে আটকে রয়েছেন বহু লোকজন।

রেল সূত্রে জানা গিয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার কাজ শুরু করা হয়েছে। উলটে যাওয়া বগি কেটে বের করা হচ্ছে যাত্রীদের। শোনা গিয়েছে, ইতিমধ্যেই দুই যাত্রীর দেহ উদ্ধার হয়েছে। আহত ও মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েইছে। সূত্রের খবর, প্রথমদিকে উদ্ধার হওয়া আহতদের নিয়ে যাওয়া হয় ময়নাগুড়িতে। পরবর্তীতে জেলার বিভিন্ন ব্লক থেকে ৩০টি অ্যাম্বুল্যান্স ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলের কাজে লাগানো হয়েছে। রেলের তরফে চালু করা হয়েছে হেল্পলাইন। মৃত ও আহত যাত্রীদের পরিবারের সন্ধান পেতে ইতিমধ্যেই দুর্ঘটনাগ্রস্ত কামরাগুলির যাত্রীদের তালিকা তৈরির কাজ শুরু করা হচ্ছে বলে খবর। এদিকে রাত হয়ে যাওয়ায় উদ্ধারকাজ করতে বেশ বেগ পেতে হতে হচ্ছে উদ্ধারকারীদের।

প্রসঙ্গত, এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে ভারচুয়াল বৈঠক করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠক চলাকালীন দুর্ঘটনার খবর পেয়েই জেলার আধিকারিকদের সঙ্গে কথা বলেন তিনি। দ্রুত আটকে পড়া যাত্রীদের উদ্ধারের নির্দেশ দেন ।

ঘটনায় উদ্বেগ প্রকাশ করে টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড় । তিনি টুইটে বলেন ‘ বিকানির এক্সপ্রেসের দুর্ঘটনায় যাত্রীদের আহত এবং নিহত হওয়ার খবরে গভীরভাবে শোকাহত । রেল , রাজ্য দ্রুততার সঙ্গে উদ্ধারকাজ চালাচ্ছে বলে জানতে পেরেছি । আহতদের সুচিকিৎসা প্রদান করা হচ্ছে । দুর্ঘটনায় নিহতদের ৫ লাখ এবং গুরুতর আহতদের ১ লাখ এবং যাঁরা সামান্য আঘাত পেয়েছেন তাঁদের ২৫ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছে Indian Railways ।

ঘটনার খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ঘটনার প্রেক্ষিতে টুইট করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । তিনি টুইট বলেন , ‘ এই দুর্ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। উদ্ধারকাজের উপর ব্যক্তিগতভাবে নজর রাখছি । ‘

উদ্বেগ প্রকাশ করেন টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি টুইটে বলেন Bikaner – Guwahati Express- এর দুর্ঘটনার খবর পেয়ে উদ্বিগ্ন । রাজ্য সরকারের পদস্থ আধিকারিক DM , SP , IG ( উত্তরবঙ্গ ) -রা উদ্ধারকার্য পর্যবেক্ষণ করছে।

Guwahati-Bikaner Express

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান