taliban: সরকার গড়ছে তালিবান, মাথা হবে আখুন্দজাদা

0
471

taliban

লড়াই ২৪ ডেস্ক: আফগানিস্তান থেকে তল্পিতল্পা গুটিয়ে চলে গেছে মার্কিন সেনা। এবার সময় এসেছে তালিবানি সরকার গঠনের। কিন্তু এই সরকারের মাথা হবে কে? এই নিয়ে বেশ কিছু দিন ধরে তোলপাড় বিশ্ব রাজনীতি। অবশেষে নিজেদের সিধান্ত প্রকাশ্যে আনলো তালিবান। আফগানিস্তান সরকারের মাথা হবে হাইবাতুল্লাহ আখুন্দজাদা। তার নির্দেশেই চলবে সরকার। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজে এই খবর প্রকাশ পায়।

 

মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই তালিবান আফগানিস্তান দখলে নিয়ে নেয়। বর্তমানে গোটা দেশে দাপিয়ে বেড়াচ্ছে এই তালিবানি যোদ্ধারা। এদিন আবার নতুন সরকার গড়ার বার্তা দিল তালিবানরা। যার মাথা হবে হাইবাতুল্লাহ আখুন্দজাদা।

আরও পড়ুন…………….লাগাতর চলছে ছাত্র আন্দোলন, স্বাভাবিক করার নির্দেশ দিল শিক্ষামন্ত্রক

আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ অনুসারে, আফগানিস্তানের তালিবান সরকারের মাথায় বসতে চলেছেন হেবাতুল্লাহ আখুন্দজাদা। তার নির্দেশেই চলবে আফগানিস্তানের নতুন সরকার। একজন প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি কাজ করবেন হেবাতুল্লাহের নির্দেশ মেনেই। যদিও এই মুহূর্তে অন্তরালেই রয়েছেন তালিবানের এই শীর্ষ নেতা। তবে দেশের পরিস্থিতির দিকে নজর রয়েছে তার। মুখে আফগানিস্তানে স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর কথা বলছে তালিবান নেতৃত্ব।

 

তবে নেতৃত্বের সেই বার্তায় কান দিচ্ছে না যোদ্ধারা। কাবুল-সহ দেশের বিভিন্ন প্রদেশে তালিবান যোদ্ধাদের ভয়ে রীতিমতো কাঁপছেন আফগান নাগরিকরা। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা রাখার সাহস করছেন না সাধারণ নাগরিকরা।

উল্লেখ্য, মার্কিন সেনা কাবুল বিমানবন্দর ছেড়ে চলে গিয়েছে। তবে বিমানবন্দরের প্রযুক্তিগত ক্ষেত্রে বেশ ত্রুটি আছে। বিমান ওঠা-নামার কাজ যাতে মসৃণ গতিতে চলতে পারে সেই বিষয়ে উদ্যোগী তালিবান নেতৃত্ব। লিবান নেতৃত্বের ডাকে সাড়া দিয়ে কাতারের প্রযুক্তি বিশেষজ্ঞদের একটি দল কাবুল বিমানবন্দরে পৌঁছেছে। বিমানবন্দরের স্বাভাবিক কাজকর্ম যাতে নতুন করে শুরু করা যায় সেদিকটিই খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

taliban

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান