December 7, 2022

স্বাস্থ্যের জন্য সয়াবিন: সয়াবিনের মধ্যে লুকিয়ে আছে স্বাস্থ্যের ভান্ডার এবং এতে রয়েছে অনেক পুষ্টিগুণ, যা আমাদের শরীর থেকে রোগকে দূরে রাখে। আসুন আমরা আপনাকে বলি সয়াবিনের উপকারিতা কী এবং কীভাবে আপনি এটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

 

সয়াবিনের স্বাস্থ্য উপকারিতা: সয়াবিন পুষ্টিগুণে ভরপুর। সয়াবিনে উপস্থিত পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। FSSAI অর্থাৎ ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়াও এই সত্যকে মেনে নিয়েছে। সয়াবিন প্রোটিন, ফাইবার এবং ওমেগা-৩ সমৃদ্ধ। এই পুষ্টিগুণ যেমন হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে, তেমনি সয়াবিনের গুণাগুণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কার্যকর। আপনি যদি হৃদরোগ থেকে দূরে থাকতে চান এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করতে চান, তাহলে আপনি আপনার প্রতিদিনের নাস্তায় সয়া নাগেটস, সয়া মিল্ক, সয়া ময়দা, সয়া বাদাম এবং টফুর মতো সয়া খাবার অন্তর্ভুক্ত করতে পারেন।

 

হার্টের জন্য উপকারী

 

নিরামিষ খাবারের মধ্যে সয়াবিন সবচেয়ে বেশি প্রোটিন আইটেম। এতে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও অনেক কম। সয়া শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। সয়াবিনে রয়েছে আরজিনাইন অ্যামিনো অ্যাসিড এবং আইসোফ্লাভোন যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি রক্তনালীগুলিকে সুস্থ রাখতেও কাজ করে, যার কারণে হৃদরোগের ঝুঁকি নেই।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

 

সয়াবিনে উপস্থিত প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর। সয়াবিন খেলে রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি আসে। এই কারণেই করোনার সময়, FSSAI ডায়েটে সয়া খাবার অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছিল। সয়া খাবার খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। জ্বর, সর্দি-কাশির মতো সমস্যা সহজে ধরা পড়ে না।

 

অন্যান্য রোগেও উপকারী

 

সয়াবিন চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এটি পরিপাকতন্ত্রের জন্যও উপকারী। এটি খেলে হজম সংক্রান্ত সমস্যা দূর হয়। সয়া জাতীয় খাবারও দৃষ্টিশক্তি বাড়াতে উপকারী। এতে মানসিক ভারসাম্যও বজায় থাকে।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: