উচ্চ কোলেস্টেরল: কাজু খেলে খারাপ কোলেস্টেরল বাড়ে? জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন

Loading

খারাপ কোলেস্টেরল: অনেকেই বিশ্বাস করেন কাজু খেলে খারাপ কোলেস্টেরল বাড়ে। আসুন জেনে নেই এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন। এটি কি সত্যিই ঘটে বা এটি একটি পৌরাণিক কাহিনী।

 

কাজুর উপকারিতা: কাজু এমন একটি শুকনো ফল যা খেতে খুবই সুস্বাদু। আপনি কাউকে কাজুবাদাম না বলতে শুনেননি। কাজুবাদামে অনেক ধরনের পুষ্টিগুণ পাওয়া যায়। এটি ম্যাগনেসিয়াম, জিঙ্ক, আয়রন এবং ফসফরাস সমৃদ্ধ। এ ছাড়া কাজুতে ভিটামিন ই, ভিটামিন বি৬ এবং ফলিক অ্যাসিড থাকে, যার কারণে মানুষ মনে করেন এটি খেলে খারাপ কোলেস্টেরল বাড়তে পারে। আসুন জেনে নিই কাজু বাদাম খাওয়ার উপকারিতা কি এবং এর ব্যবহার খারাপ কোলেস্টেরল বাড়ায় কিনা।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

কাজু খাওয়ার উপকারিতা

কাজু খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে জেক্সানথিন এবং লুটেইন রয়েছে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। আপনি ওজন কমাতে চাইলেও কাজু খাওয়া আপনার জন্য খুবই উপকারী কারণ এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। গবেষণায় এটাও পাওয়া গেছে যে কাজু খেলে স্মৃতিশক্তি বাড়ে।

 

 

শীতকালে কাজু খাওয়া খুবই উপকারী

, কাজু খেলে হৃদরোগের ঝুঁকি কমে। এছাড়া এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। যারা শীতকালে তাদের খাদ্যতালিকায় কাজু অন্তর্ভুক্ত করে তারা এটি থেকে অনেক স্বাস্থ্য উপকারিতা পান। এতে উপস্থিত ফলিক অ্যাসিড হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

 

কাজু খেলে কি খারাপ কোলেস্টেরল বাড়ে?

কিছু লোক বিশ্বাস করে যে কাজু খেলে খারাপ কোলেস্টেরল বাড়ে। সেলিব্রিটি ডায়েটিশিয়ান রুজুতা দিওয়েকর এই বিষয়টিকে সম্পূর্ণ ভুল বলেছেন। তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে একটি ভিডিও শেয়ার করে তিনি বলেছেন যে কাজু খেলে খারাপ কোলেস্টেরল বাড়ে না এবং এটি একটি মিথ।

Author

Share Please

Make your comment