Wed. Aug 10th, 2022
0 0
Read Time:4 Minute, 52 Second

রাজ দাশগুপ্ত 

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাংকের সুদ অনেকদিন আগেই কমিয়ে দিয়েছে, উপরন্তু non-performing asset (NPA) এর দায়ভারে জর্জরিত পাবলিক সেক্টর ব্যাংকগুলি প্রাইভেটাইজড করার প্রক্রিয়াও চলছে।

Better Return

এই পরিস্থিতিতে স্বল্প সঞ্চয়ে আমানতকারীদের কপালে চিন্তার ভাঁজ, কারন প্রাইভেট হয়ে গেলে সুদের হার কি হবে তা সকলের কাছেই অজানা যদিও প্রাইভেট ব্যাংকে সুদের হার সরকারি ব্যাঙ্কগুলো থেকে কোন অংশে কম নয়, আর সুদের হার নির্ধারণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া স্বয়ং নিজেই।

ক্যাপিটাল মার্কেটে নিবেশ করার জন্য এইটাই যে সবথেকে উপযুক্ত সময় তা বলাই বাহুল্য। ক্যাপিটাল মার্কেট যা সাধারণ ভাষায় শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের নামে পরিচিত। পুরো ক্যাপিটাল মার্কেট পরিচালিত হয় ভারত সরকারের সেবি (SEBI) দ্বারা সুতরাং এই মার্কেটে প্রতারিত হওয়ার কোন সম্ভাবনা নেই। আবার এখানে আমানতের কোন নিম্নসীমা বা উর্ধ্বসীমাও নেই। যেসব আমানতকারী এই মার্কেটের নিবেশ করবেন ভাবছেন কিন্তু মনস্থির করতে পারছেন না তাদের জন্য সবচাইতে ভালো মিউচুয়াল ফান্ডে নিবেশ করা, কারণ মিউচুয়াল ফান্ডে নিবেশের সময় আপনার কোনো কোম্পানির শেয়ার নিজেকে পছন্দ করতে হয় না, সেটা করার জন্য প্রতিটি ফান্ডের ফান্ড ম্যানেজার ও তার প্রশিক্ষিত টিম থাকে, আপনার যেরকম রিটার্ন চাই সেরকম মিউচুয়াল ফান্ড শুধুমাত্র পছন্দ করে তাতে ইচ্ছামত টাকা নিবেশ করতে হয়। যেমন যদি আপনি ব্যাঙ্কের ফিক্স ডিপোজিট এর মতো প্রতিমাসে ৮-১০% সুদ পেতে চান তাহলে আপনাকে কোন ডেব্ট অথবা বন্ড ফান্ডে নিবেশ করতে হবে। যেমন এইচডিএফসি কর্পোরেট বন্ড ফান্ড (গড় রিটার্ন ৮.৫৫%) এবং এসবিয়াই কর্পোরেট বন্ড ফান্ড (গড় রিটার্ন ৭.৩৯%)। এই বন্ড ফান্ডগুলি আপনার টাকা কোন কোম্পানির বন্ডে বা গভমেন্ট সিকিউরিটিস এ ইনভেস্ট করে, ফলে প্রতি মাসে সুদ বাঁধা থাকে।

আবার যদি শেয়ার মার্কেটে বেশি মুনাফা লাভের আশায় বিনিয়োগের ইচ্ছে থাকে তাহলে ইকুইটি মিউচুয়াল ফান্ড এই ক্ষেত্রে উপযুক্ত। যেমন এস বি আই লার্জ এন্ড মিডক্যাপ ফান্ড (গড় রিটার্ন ৪০%) এবং আদিত্য বিড়লা সানলাইফ ইকুইটি অ্যাডভান্টেজ ফান্ড (গড় রিটার্ন ৩৬%)।
আবার যদি কারো ইনকাম ট্যাক্স বাঁচানোর উদ্দেশ্য থাকে তাহলে তাদের জন্য উপযুক্ত ট্যাক্স সেভিংস ফান্ড, যাতে ইনভেস্ট করলে ইনকাম ট্যাক্স ছাড় পাওয়া যায় আবার রিটার্ন পাওয়া যায়। যেমন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড (২৩%) এবং টাটা ইন্ডিয়া ট্যাক্স সেভিংস ফান্ড (১৫%)।

দাম বাড়লো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের

সরাসরি শেয়ার মার্কেটে বিনিয়োগ করলে লাভের পরিমাণ যেমন বেশি হয় তেমনি অভিজ্ঞতা না থাকলে ক্ষতিও হতে পারে। তাই ক্যাপিটাল মার্কেটে একজন নবাগত পক্ষে প্রবেশের জন্য মিউচুয়াল ফান্ড সবথেকে ভালো ও সহজ রাস্তা।

বর্তমানে ভারতবর্ষের ১ শতাংশেরও কম মানুষ ক্যাপিটাল মার্কেট এর নিবেশ করে, যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে ও এর ভবিষ্যৎ সম্ভাবনা আকাশচুম্বী।

Better Return

Follow us on social media

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: