কাবুল থেকে ৮৫ ভারতীয়কে দেশে ফেরাচ্ছে বায়ুসেনা

Loading

Afghan Taliban conflict

লড়াই ২৪ ডেস্ক: বিধস্ত আফগানিস্তান। সেখান থেকে পালিয়ে প্রাণে বাঁচতে চাইছে একাধিক মানুষ। আটকে আছে বহু ভারতীয়। এবার তাদেরই বাড়ি ফেরানোর উদ্দ্যেগ নিল বায়ুসেনা। ৮৫ জন ভারতীয়কে বিশেষ বিমান মাধ্যমে দেশে ফেরানো হচ্ছে। মাঝে একবার জ্বালানির জন্য দাঁড়াতে হয়েছিল তাজাকিস্তানে। তালিবান আফগানিস্তান দখলের পর এর আগে ভারতীয় কূটনীতিবিদ, দূতাবাসের কর্মী ও আইটিবিটি জওয়ান সহ মোট ২০০ জনকে দেশে ফেরানো হয়েছিল। জানা গিয়েছে, বায়ুসেনার আর এক যাত্রীবাহী বিমান কাবুলে রয়েছে। সেটিতেই ভারতীয়দের দেশে ফেরানোর কথা।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

তালিবানদের কব্জায় আফগানিস্তান। যথারীতি ভারতীয়দের ফেরাতে উদ্যোগী কেন্দ্র। তৈরি করা হয়েছে একটি সেল, যারা এই ঘরওয়াপসির বিষয়ে নজরদারি রাখবে। কাবুলের দূতাবাসে কর্মরত নাগরিকদের আগেই ফিরিয়ে আনা হলেও আটকে রয়েছে অনেক ভারতীয়। তাদের ফেরাতেই পরিকল্পনা বেঁধেছে বায়ুসেনা। বড় বড় বিমানের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে ছোট বিমান।

উল্লেখ্য, আগামী সপ্তাহের মধ্যেই আফগানিস্তানে শাসন ক্ষমতা কায়েম করতে চলেছে তালিবানরা। আফগানিস্তানের জন্য তৈরি হবে নতুন শাসন কাঠামো। তারা স্পষ্ট করে দিয়েছে গণতন্ত্রের কোনো জায়গা নেই এখানে। তালিবান মুখপাত্রের দাবি, আইনি, ধর্মীয় ও বিদেশ নীতি সম্পর্কে জ্ঞান থাকা বিশেষজ্ঞদের নিয়ে আগামী সপ্তাহের মধ্যে জারি হবে নয়া শাসন ব্যবস্থা।

Afghan Taliban conflict

Author

Share Please

Make your comment