আইসিএসই- আইএসসি পরীক্ষার দিন ঘোষণা

0
285

ISE and ISC

লড়াই ২৪ ডেস্ক: সিআইএসসিই করোনা অতিমারির কথা মাথায় রেখে আইসিএসই ও আইএসসি পরীক্ষা সেমেস্টার পদ্ধতিতে হবে বলে আগেই জানিয়েছিল। এবার দুটি পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করল সিআইএসসিই।

আইসিএসই পরীক্ষা শুরু হবে ১৫ নভেম্বর থেকে। শেষ হবে ৬ ডিসেম্বর ২০২১। অন্যদিকে আইএসসি পরীক্ষা শুরু হবে ১৫ নভেম্বর থেকে। শেষ হবে ১৬ ডিসেম্বর ২০২১।

আইএসসি পরীক্ষা নেওয়া হবে দেড়ঘণ্টা। তবে, আইসিএসই-র অঙ্ক, হিন্দি, ইলেকটিভ বিষয় ও দ্বিতীয় ভাষায় দেড়ঘণ্টা সময় দেওয়া হলেও বাকি পরীক্ষাগুলিতে ১ ঘণ্টা সময় ধার্য করা হয়। আইসিএসই পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। অন্যদিকে আইএসসি পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে।

Read more……………ভুয়ো কল সেন্টার চালানোর অভিযোগে কলকাতা থেকে গ্রেফতার ২২ জন অ্যামাজন কর্মী!

তবে করোনা আবহে বাতিল হয়েছে সিবিএসই, আইসিএসই ও আইএসসি-র পরীক্ষা। হয়নি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক।নম্বরের বিশেষ ফর্মুলার ওপর ভিত্তি করে হয়েছে মূল্যায়ন। কিন্তু ক্লাস কবে থেকে শুরু হবে তা এখনও অনিশ্চিত। এই প্রেক্ষিতে এবার সিবিএসই-র পথে হেঁটেছে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস ( সিআইএসসিই)।

বছরে দুটি বোর্ড পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিআইএসসিই। সূত্রের খবর, ২০২২ সালে যারা আইসিএসই ও আইএসসি-র পরীক্ষা দেবে, তাদের সিলেবাসের ভার অনেকটাই কমানো হয়েছে। বছরে একবার নয়, দু’বার হবে আইসিএসই ও আইএসসি-র বোর্ড পরীক্ষা।

প্রতিটি সিমেস্টার ৫০ শতাংশ করে সিলেবাসে হবে। ২০২২-এর বোর্ড পরীক্ষা শুরু হয়ে যাবে ২০২১ সালেই।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান