কেরালায় রোজ করোনা আক্রান্ত হতে পারেন ২০,০০০ জন!

0
34

কেরালায় রোজ করোনা আক্রান্ত হতে পারেন ২০,০০০ জন!

কেরালা: করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাফল্যের জন্য এক সময় বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছিল কেরালা। সে রাজ্যের সরকারের ভূমিকার প্রশংসায় পঞ্চমুখ হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও। মনে করা হচ্ছিল, এই প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছে।

কিন্তু বর্তমানে প্রশ্নের মুখে ‘কেরালা মডেল’। আগস্ট এবং সেপ্টেম্বর মাসে সে রাজ্যে আক্রান্তের সংখ্যা বিপুল বৃদ্ধি পেতে পারে বলে শুক্রবার আশঙ্কা প্রকাশ করলেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা।

এই বৃদ্ধির রেখচিত্র সম্পর্কে তিনি যা ইঙ্গিত দিয়েছেন, তা বহু মানুষকে চমকে দেওয়ার পক্ষে যথেষ্ট। কেরালার স্বাস্থ্যমন্ত্রীর কথায়, অগস্ট-সেপ্টেম্বরের মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে রেকর্ড ১০ হাজার থেকে ২০ হাজারে পৌঁছে যেতে পারে।

এদিন একটি ভিডিয়োতে কেরালার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘বিশেষজ্ঞদের মতে, অগস্ট এবং সেপ্টেম্বর মাসে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে পারে। তখন আমাদের রাজ্যে প্রতিদিন ১০,০০০ থেকে ২০,০০০ ব্যক্তি নতুন করে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।’ করোনার সংক্রমণ রুখতে রাজ্যের যুব সমাজকে ‘কেভিড ব্রিগেডে’ যোগ দেওয়ার আবেদনও করেছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী শৈলজা।

রাজ্যে আক্রান্তের সংখ্যা যখন বাড়তে শুরু করবে তখন যে মৃত্যুর হারও বৃদ্ধি পাবে, তা স্বীকার করে নিয়েছে কেরালা সরকার। সেখানকার স্বাস্থ্যমন্ত্রীর কথায়, ‘আমাদের এটা মাথায় রাখতে হবে, আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে মৃত্যুর ঘটনা বাড়বে।

যে কারণে তিনি সবাইকে সহযোগিতা করার আবেদন করেছে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে স্বাস্থ্য বিধি মেনে আপনারা মাস্ক পরুন, হাত স্যানিটাইজ করুন এবং সামাজিক দূরত্ব মেনে চলুন।’

কিন্তু, ৪ জুলাই থেকে সেখানে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকে। দেশের মধ্যে প্রথম কেরালায় গোষ্ঠী সংক্রমণের কথা সরকারিভাবে স্বীকার করে নেওয়া হয়। ২৬ জুলাই দক্ষিণের এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ১০,০০০ এবং ২৮ জুলাই ২০ হাজারের গণ্ডি ছাড়িয়ে যায়।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান