পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞার আহ্বান ভারতের, পাশে ফ্রান্স

0
192

India Pakistan News

  লড়াই ২৪ :    যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ এবং সাবমেরিন সহ পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় সরবরাহকারী হল চীন। এর পর দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া, তবে সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া পাকিস্তানকে কোনও অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা সরবরাহ করেনি। এবার সন্ত্রাস-বিরোধী সমর্থন, চীনে সংবেদনশীল প্রযুক্তি হস্তান্তরের অনন্য সম্ভাবনা এবং মানবাধিকারের ক্ষেত্রে তার দুর্বল রেকর্ডের কথা উল্লেখ করে ভারত ফ্রান্সকে পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।

এই মাসে ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের সভাপতিত্ব গ্রহণ করেছে এবং এটি জুন পর্যন্ত বজায় থাকবে। অতীতে, ফ্রান্স ভারতকে আশ্বস্ত করেছিল যে তারা পাকিস্তানে সংবেদনশীল অস্ত্র ব্যবস্থা হস্তান্তর করবে না এবং চীনের সাথে সীমান্তে অচলাবস্থার মধ্যে ভারতের পাশে থাকবে।

সম্প্রতি ইকোনমিক্স টাইমস-এ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, এই আহবান গত মাসে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রী-পর্যায়ের আলোচনার সময় করা হয়েছিল, সেই সময় রাজনাথ সিং তার ফরাসি প্রতিপক্ষ ফ্লোরেন্স পার্লে-র সঙ্গে নয়া দিল্লিতে সাক্ষাৎ করেছিলেন। সেই বৈঠকে পাকিস্তানের মানবাধিকারের রেকর্ডও তুলে ধরেছিল ভারত। পাকিস্তানি গোয়েন্দা সংস্থাগুলি দ্বারা সাধারণ মানুষ, রাজনীতিবিদ, মানবাধিকার কর্মী এবং সাংবাদিকদের নিশানা করার প্রতিটি ঘটনা ফ্রান্সের সঙ্গে ভাগ করে নিয়েছিল ভারত।

পাশাপাশি, দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্কের পরিপ্রেক্ষিতে পাকিস্তান দ্বারা ইউরোপীয় অস্ত্র প্রযুক্তি চীনের কাছে হস্তান্তরের সম্ভাবনা নিয়ে একটি বড় উদ্বেগও প্রকাশ করা হয়েছিল।

India Pakistan News

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান