দেশে ফেরাতে ব্যবহার হবে রোজ দুটি করে বিমান, আজ ফিরছেন ৩০০ জন ভারতীয়

0
399

Afghan Taliban Conflict

লড়াই ২৪ ডেস্ক: এ যেন মুক্তির স্বাদ। দেশের মাটিতে পা রেখে আশ্বাস পেল তারা। একযোগে স্লোগান দিল “ভারত মাতা কি জয়”। আসলে কিছুক্ষণ আগে অবধি তাঁদের প্রাণে বাঁচার ছিল না কোনো নিশ্চয়তা। দেশের মাটিতে নেমে হাঁফ ছেড়ে বাঁচলো ১৯৪ জন ভারতীয়।

রবিবার সকালে তাঁদের দুটি বিমান মাধ্যমে ফিরিয়েছে ভারতীয় বায়ুসেনা। দিল্লির হিগুন এয়ারবেসে নামানো হয়েছে তাদের। এদের মধ্যে দেশ ছাড়তে ইচ্ছুক আফগান সাংসদও আছেন বলে খবর। কেন্দ্র সূত্রে খবর, আজই আরও একশোর বেশি ভারতীয়কে ফেরানোর চেষ্টা করা হচ্ছে। সব মিলিয়ে দেশে আজ ফিরতে চলেছে ৩০০ জন। দিল্লি থেকে রোজ দুটি করে বিমান আফগানিস্তানে আসার অনুমতি দিয়েছে তালিবানরা। রবিবারের মধ্যে ৩০০ জন ভারতীয়কে ফেরানোর চেষ্টা চলছে। বিদেশমন্ত্রক উদ্যোগে ফিরতে ইচ্ছুক সকল ভারতীয়দের একটি তালিকা তৈরি করা হয়েছে। এদের অনেকেই সেখানে বিভিন্ন বেসরকারি সংস্থায় কাজ করে। বহু ভারতীয় আবার কয়েক দশক ধরে সেখানে রয়েছে। তারাও এখন ফিরতে উদ্যোগী।

আরও পড়ুন…………ঘাটতি পেট্রোলের দামে, এবার কি স্বস্তি মিলবে সাধারণের?

উল্লেখ্য, তালিবানরা আফগানিস্তান দখলের পর সেখান থেকে যথারীতি কেন্দ্র উদ্যোগে ভারতীয় রাষ্ট্রদূত সহ দূতাবাসের সমস্ত কর্মীকেই ফেরানো হয়েছে। কিন্তু বিভিন্ন আফগান শহরে আটকে পড়েছে হাজার হাজার ভারতীয়। বর্তমানে তাঁদের অবস্থান ও পরিস্থিতি নিশ্চিত করাই ভারত সরকারের পক্ষে এক বিশাল চ্যালেঞ্জ। যেমন কাবুলের এক গুরুদ্বারে আটকে রয়েছে ২০০ জন শিখ ও হিন্দু। যদিও ভাবমূর্তি পুনঃরুদ্ধারে ব্যস্ত তালিবানরা একটি ভিডিও মাধ্যমে তাঁদের নিরাপত্তার প্রসঙ্গ টেনে এনেছে। ভিডিওতে দেখা গেছে গুরুদ্বারের প্রধান জানাচ্ছে, তাঁদের নিরাপত্তার সম্পূর্ণ ব্যবস্থা রেখেছে তালিবানরা।

আবার, তালিবানরা রাজনৈতিক দপ্তর থেকেও নয়াদিল্লির কাছে নিরাপত্তার আশ্বাস দিয়ে দূতাবাস খালি না করার বার্তা দিয়েছে। কিন্তু তাতে ভরসা করতে রাজি নয় নয়া দিল্লি। যথা শীঘ্রই আফগানিস্তানে আটক ভারতীয়দের দেশে ফেরাতে চায় নয়া দিল্লি।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান